বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অভিন্ন নদী নিয়ে শিগগির ভারতের সঙ্গে বৈঠক শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দিলেন নতুন প্রেসিডেন্ট অনূঢ়া আনিসুল-দীপু মনি-সালমান-পলক-মোজাম্মেল বাবু নতুন মামলায় গ্রেপ্তার মাহফুজকে বিশ্বমঞ্চে বিপ্লবের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে পরিচয় করালেন ড. ইউনূস মহাসচিবের দূত ও আইওএম-এর মহাপরিচালকের সঙ্গে তৌ‌হিদ হোসেনের বৈঠক সাবেক শিল্পমন্ত্রী নূরুল মজিদ গ্রেপ্তার ড. ইউনূসের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইউনূস-ট্রুডো বৈঠক বাংলাদেশ-কানাডা সম্পর্ক বৃদ্ধি নিয়ে আলোচনা জাতিসংঘ মহাসচিবের সংবর্ধনা অনুষ্ঠানে ড. ইউনূসের যোগদান জানুয়ারির শুরুতেই বই পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা আন্দোলনে নিহত ৭০৮ জনের তালিকা প্রকাশ করলো সরকার সোনার দামে নতুন রেকর্ড, ভরি ১৩৫৬৬৪ টাকা ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮০১ সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী মারা গেছেন শ্রমিকদের দাবি মেনে নিলো মালিকপক্ষ, বুধবার থেকে খোলা সব গার্মেন্টস স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক এগিয়ে নিতে একমত বাংলাদেশ-ভারত অন্তর্বর্তী সরকারে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের আশ্বাস বাইডেনের দুদকের জালে সাবেক দুই এমপি ইকবাল ও জহির ঢাকায় একদিনে ৭৭৬ মামলা, জরিমানা ৩৫ লাখ টাকা বিনিয়োগ ও প্রযুক্তি স্থানান্তরের আহ্বান শিল্প উপদেষ্টার

ভাঙনে সরে আসছে সীমান্ত নদী ইছামতী, পাল্টে যাচ্ছে দেবহাটার মানচিত্র

সাতক্ষীরা প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ১১ মার্চ, ২০২৪
  • ২২ বার পড়া হয়েছে

সাতক্ষীরার সীমান্ত নদী ইছামতী ভাঙনের কারণে বাংলাদেশের দিকে সরে আসছে। এতে পাল্টে যাচ্ছে দেবহাটা উপজেলার মানচিত্র। ইতিমধ্যে নদীভাঙনে বাংলাদেশ অংশের কয়েক হাজার বিঘা জমি বিলীন হয়ে গেছে। অন্যদিকে ভারতীয় অংশে জেগে ওঠা চরে গড়ে উঠেছে হোটেল-পার্কসহ ব্যবসাপ্রতিষ্ঠান।

এলাকাবাসীর দাবি, নদীর বাংলাদেশ অংশ থেকে বালু উত্তোলন করায় ভাঙন বাড়ছে। জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, নদীর তীর সংরক্ষণ নামে একটি প্রকল্পের কাজ চলমান রয়েছে।

নদীপাড়ের বাসিন্দারা জানান, ইছামতী বাংলাদেশ-ভারতের একটি আন্তঃসীমান্ত নদী। সাতক্ষীরা সীমান্তের হাড়দ্দহা থেকে কালীগঞ্জের বসন্তপুর এবং ভারতের উত্তর ২৪ পরগনার পানিতর এলাকা থেকে হিঙ্গলগঞ্জ পর্যন্ত বাংলাদেশ ও ভারতকে বিভক্ত করেছে এই নদী। বর্তমানে ৮-১০ জায়গায় নদীভাঙন অব্যাহত রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, দেবহাটা উপজেলার খানজিয়া, রাজনগর, ভাতশালা ও কোমরপুর গ্রামের নদীতীরবর্তী এলাকা বিলীন হয়ে গেছে। বিপরীতে নদীর ভারতীয় অংশে জেগে উঠছে চর।

ভাঙনরোধে ভারতীয় কর্তৃপক্ষ জেগে উঠা চরে হোটেল-পার্ক ইটের ভাটাসহ একাধিক ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। সেই সঙ্গে তারা নদীর পাড় ঢালাই দেওয়ায় ভাঙনে বাংলাদেশের দিকে সরে আসছে ইছামতী। এতে পাল্টে যাচ্ছে সাতক্ষীরার দেবহাটা উপজেলার মানচিত্র।

দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মুজিবর রহমান বলেন, নদীভাঙনে দেবহাটার শিবনগর মৌজার পাশে রাজনগর মৌজা এখন আর নেই। এভাবে চলতে থাকলে আগামী ১০ বছরের মধ্যে দেবহাটা উপজেলার বড় একটি অংশ হারিয়ে যাবে।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা হয়েছে। এখন নদীর কিছু জায়গায় ভাঙছে। ভাঙনরোধে গাছ লাগানোসহ টেকসই বাঁধ নির্মাণের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এছাড়া, ভারতীয় অংশের জমি উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের (বিভাগ-১) নির্বাহী প্রকৌশলী মো. সালাউদ্দিন বলেন, সীমান্ত নদীর তীর সংরক্ষণ নামে একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির বলেন, আন্তর্জাতিক সীমান্ত রক্ষার চেষ্টা অব্যাহত রয়েছে। এছাড়া ইছামতী নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা হয়েছে। প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল-জরিমানা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com