শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন গুলশানে দুইজনকে গলাকেটে হত্যা আজ মধ্যরাতে ইন্টারনেট সেবা ৪ ঘণ্টা বিঘ্নিত হতে পারে বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান দেড় ঘণ্টা অপেক্ষা করে হোটেলে ফিরেছেন শান্তরা ইসির ৩৫ কর্মকর্তাকে বদলি-পদায়ন নেতানিয়াহু মঞ্চে ওঠার সঙ্গে সঙ্গেই খালি জাতিসংঘের অধিবেশন কক্ষ জাতিসংঘে ড. ইউনূসের ভাষণ, যা বললেন ডুজারিক ভারত নিয়ে আলাদা করে কিছু বলতে চাই না: জামায়াত আমির ‘পানি বেড়ে তলিয়ে গেছে রাস্তাঘাট, অনেক কষ্টে আছি’ সাইবার মামলায় গ্রেফতার না করতে বলা হয়েছে: নাহিদ জান্তা সরকারের সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান বিদ্রোহীদের বাসায় গ্যাস লিকেজ থেকে আগুন, শিশুসহ বাবা-মা দগ্ধ কী কারণে অভিনেত্রী উর্মিলার ৮ বছরের সংসার ভাঙছে? সাতক্ষীরায় ৭০ গ্রাম প্লাবিত, পানিবন্দি ৩০ হাজার পরিবার রাজবাড়ীতে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, সেনাবাহিনীর হাতে আটক ৩ সেনা কর্মকর্তা তানজিম হত্যা: আরও দুই আসামি গ্রেপ্তার বৈরুতে আবাসিক ভবনে ইসরায়েলের দফায় দফায় হামলা সাবেক প্রতিমন্ত্রী দারাসহ ৬০ জনের বিরুদ্ধে মামলা

বেড়িবাঁধে ভয়াবহ ফাটল, আতঙ্কে পৌরবাসী

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
  • ৩২ বার পড়া হয়েছে

খুলনার দাকোপের চালনা পৌরসভার খলিশা স্লুইচ গেটের দক্ষিণ পাশে পাউবোর আড়াইশ মিটার বেড়িবাঁধে ভয়াবহ ফাটল ধরেছে। বাঁধটি হঠাৎ তিন ফুট ধসে যাওয়ায় ফাটলের কারণে পৌরবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। পাশে দ্রুত বিকল্প বাঁধ নির্মাণ না করলে যে কোনো মুহূর্তে বাঁধটি পশুর নদীগর্ভে বিলীন হয়ে গোটা পৌর এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। ভয়াবহ এ নদীভাঙন ঝুঁকিতে পাশের বাসিন্দাদের অনেকে ঘরবাড়ি ও স্থাপনা অন্য জায়গায় সরিয়ে নিচ্ছেন।

সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, চালনা পৌরসভার ১নং ওয়ার্ড বড় খলিশা গ্রামে গত বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে পাউবোর ২৫০ মিটার (সিসি ব্লক) বেড়িবাঁধে ভয়াবহ ফাটল ধরে এবং তিন ফুট ধসে যায়। এ অবস্থায় বাঁধটি পোরবাসীর জন্য অধিক ঝুকিপূর্ণ হয়ে উঠেছে।

বাঁধটি নদীগর্ভে বিলীন হলে চালনা পৌরসভার নয়টি গ্রামসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্কুল-কলেজ, ধর্মীয় প্রতিষ্ঠান ও কয়েক হাজার বসতঘর বাড়ি প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া একের পর এক নদী ভাঙনের কবলে উদ্বেগ আর উৎকণ্ঠায় খুলনার উপকূলীয় দাকোপের ৩১নং পোল্ডারের কয়েক হাজার পরিবারের প্রায় অর্ধ লাখের বেশি মানুষ। এ পোল্ডারের চালনা পৌরসভার গোড়কাঠি, খলিশাসহ পানখালী ইউনিয়নর খোনা, পানখালী ফেরীঘাটের পূর্ব পাশে, পানখালী জাবেরের খেয়াঘাটের পাশে, লক্ষ্মীখোলা পিচের মাথা, তিলডাঙ্গা ইউনিয়নের বটবুনিয়া, ঝালবুনিয়া, কামিনী বাসিয়া গ্রামে ওয়াপদা বেড়িবাঁধ অধিক ঝুকিপূর্ণ হয়ে পড়েছে।

চালনা পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর শুভংকর রায় বলেন, খলিশা স্লুইচ গেটের দক্ষিণ পাশে কয়েকদিন আগে ৫০ মিটার এলাকায় ফাটল দেখা দেয়। এরইমধ্যে পাউবো কর্তৃপক্ষ এটি সংস্কারের উদ্যোগ নেন। কিন্তু ঠিকাদাররা সেখানে এখনো কাজ শুরু না করায় হঠাৎ বিশাল এলাকা নিয়ে বাঁধটি ফাটল দেখা দিয়েছে।

চালনা পৌরসভার মেয়র সনত কুমার বিশ্বাস বলেন, বাঁধটিতে ভয়াবহ ফাটল ও হঠাৎ তিন থেকে সাড়ে ৩ ফুট ধসে যায়। এখানে দ্রুত বিকল্প বাঁধ নির্মাণ দরকার।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিন্টু বিশ্বাস জানান, খলিশা গ্রামের বাঁধটিতে ভয়াবহ ফাটল ও বাঁধটি হঠাৎ করে ধসে যাওয়ায়, সংস্কারের জন্য পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/পিকে

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com