রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দুই নারী কর্মকর্তাকে কুপিয়ে সোনালী ব্যাংকের ৭ লাখ টাকা ছিনতাই বাংলাদেশ সফরে আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের বিকল্প নেই ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ সভাপতি ঢাকায় গ্রেফতার প্রাণী রক্ষায় আরও মানবিক হতে হবে: প্রাণিসম্পদ উপদেষ্টা রূপালী ব্যাংকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮৪তম সভা অনুষ্ঠিত সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন রেললাইনে উঠে গেছে তিস্তার পানি, দুর্ভোগ চরমে: লালমনিরহাট ধর্ষণ মামলায় আসামি হলেন সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ টি-টোয়েন্টিতে নতুন মুখ ২টি, ফিরলেন মিরাজ চট্টগ্রাম বন্দরে বিনিয়োগে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত সমবায় ব্যাংকের লকার থেকে ১২ হাজার ভরি সোনা গায়েব গত ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৮ নেতানিয়াহুর ওপর হামলা, ইসরাইলজুড়ে বিমান পরিবহন বন্ধ ঘোষণা ৪০ লাখ শ্রমিক পাবে টিসিবির পণ্য, ১ অক্টোবর থেকে বিতরণ তারুণ্যের সামনে স্বৈরাচারের দানবীয় শক্তি খড়কুটোর মত ভেসে যায়: জিএম কাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে আমরা আগস্ট বিপ্লবের প্রতিফলন দেখতে চাই: মেজর হাফিজ

বেনাপোলে রেলপথে আমদানি-রফতানি বাণিজ্যে বাধা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০
  • ৪৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(বেনাপোল)প্রতিনিধি: বেনাপোল স্থল বন্দরের পাশাপাশি রেল পথেও আমদানি, রফতানি বাণিজ্য প্রসারের যথেষ্ট সম্ভবনা থাকলেও অবকাঠামাগত উন্নয়ন প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে। লোকসানের কবলে পড়ে মুখ ফিরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। এতে ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন আর সরকার হারাচ্ছে রাজস্ব। ব্যবসায়ীদের দাবি প্রয়োজনীয় ভূমী অধিগ্রহণ করে কন্টিনিয়ার টার্মিনাল, রেলপথ ও বগি-ইঞ্জিন বৃদ্ধি করলে রাজস্ব বাড়বে।

বেনাপোল থেকে ভারতের প্রধান বাণিজ্যিক শহর কলকাতার দূরত্ব মাত্র ৮৪ কিলোমিটার। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ার কারণেই মূলত এ পথে দুই দেশের ব্যবসায়ীদের প্রথম থেকে বাণিজ্যে আগ্রহ বেশি। কিন্তু অবকাঠামো গত সমস্যা বাণিজ্য বিস্তারে প্রধান বাধা হয়ে দাড়িয়েছে। ১৯৯৯ সালে বেনাপোল রেল পথে ভারতের সাথে আমদানি বাণিজ্য শুরু হয়।

সড়কে যানজটসহ বিভিন্ন ভোগান্তির কারণে দিন দিন রেল পথে বাণিজ্যে ব্যবসায়ীদের আগ্রহ বাড়তে থাকে। কিন্তু বাণিজ্য বৃদ্ধির সাথে সাথে এখানে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন না হওয়ায় নানান সমস্যার সন্মুখিন হচ্ছেন ব্যবসায়ীরা। বিশেষ করে সংকীর্ণ রেলপথ, ইয়ার্ড ও পর্যাপ্ত বগি-ইঞ্জিন না থাকায় পণ্য নিয়ে রেল কার্গো দিনের পর দিন দাঁড়িয়ে থাকে । ফলে কমছে রেল বাণিজ্য।

ব্যবসায়ীরা জানান, বেনাপোল স্টেশনে কন্টিনিয়ার টার্মিনাল চালু হলে এ পথে আমদানি বাণিজ্য যেমন বাড়বে তেমনি বাণিজ্য হবে সহজিকরণ । এছাড়া পদ্মা সেতু চালু হলে তখন রেল পথ আরো প্রসস্থ হবে। এছাড়া বেনাপোল স্টেশনে পণ্য খালাসের কোন ব্যবস্থা নেই। বেনাপোল থেকে ৫০ কিলোমিটার দূরে নওয়াপাড়ায় নিয়ে পণ্য খালাস করতে হয়। এতে যেমন দ্রুত পণ্য সরবরাহ মারাত্মক ভাবে বিঘœ ঘটছে তেমনি বাড়তি অর্থ গুনতে হয় ব্যবসায়িদের। এতে ক্ষতিগস্থ হচ্ছে ব্যবসায়ীরা।

বেনাপোল স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, প্রতি মাসে এ পথে ভারত থেকে প্রায় ১৩ হাজার মে.টন বিভিন্ন ধরনের পণ্য আমদানি হয়ে থাকে। এ খাত থেকে রাজস্ব আদায় হয় প্রায় এক কোটি টাকা। প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন হলে এ পথে বাণিজ্য আরো বাড়বে তিনি জানান।

বাংলা৭১নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com