শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
‘আত্মীয়-স্বজনরা বলতেন, তৃপ্তি নষ্ট হয়ে যাবে, বিয়ে হবে না’ শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে মেক্সিকোতে মাদক কারবারিদের সংঘর্ষে নিহত ৫৩, নিখোঁজ ৫১ খাগড়াছড়ি ও রাঙামাটিতে সংঘাতে নিহত ৪ পার্বত্য দুই জেলায় যাচ্ছেন তিন উপদেষ্টা তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আওয়ামী লীগ ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণকারী আ.লীগ নেতা গ্রেপ্তার উপদেষ্টাদের আয় ও সম্পদের হিসাব জমা দিতে হবে ঢাবিতে সনাতন ধর্মাবলম্বীদের মশাল মিছিল ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধের ৪৮ দিন পর মারা গেলেন নয়ন জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হলেন ফাহমিদা খাতুন দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি পার্বত্য তিন জেলায় সংঘর্ষ, যা জানালো আইএসপিআর শরীয়তপুরে পদ্মা নদীতে ভাঙন, বাড়ি সরিয়েছে ২০০ পরিবার তিন পার্বত্য জেলায় সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার নাইজেরিয়ায় বন্যায় নিহত ২৮৫ ঢাকায় আরেক ব্যক্তিকে পিটিয়ে হত্যা জাতিসংঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের কথা তুলে ধরবেন ড. ইউনূস

বিদেশের কারাগার থেকে পাঁচ বছরে অর্ধলক্ষ বাংলাদেশির মুক্তি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৯ জুন, ২০১৬
  • ১৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: গত ৫ বছরে বিভিন্ন দেশ থেকে ৪৯,৫০৩ জন বাংলাদেশি কারামুক্তি লাভ করেছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ স্বতন্ত্র সংসদ সদস্য মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, কোনো দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কারাগারে আটক থাকা বাংলাদেশি নাগরিকের বিষয়ে অবহিত করলে কিংবা অন্য কোনো মাধ্যমে প্রাপ্ত সংবাদ পেলে তা যাচাইপূর্বক বাংলাদেশ দূতাবাস সে দেশের কারাগারে আটক বাংলাদেশির বিষয়ে নিশ্চিত হয়। পরে কনস্যুলার একসেসের মাধ্যমে তাদের সঙ্গে দূতাবাস কর্তৃপক্ষ সাক্ষাৎ করে ও প্রয়োজনীয় আইনি সহায়তা প্রদান করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্ষেত্র বিশেষে সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করে তাদের মুক্তকরণপূর্ব দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

তবে বিভিন্ন দেশ থেকে মুক্ত বাংলাদেশিদের মধ্যে মালয়েশিয়া থেকে ১৮৭২১ জন, সৌদি আরব থেকে ১৭৩৩৫ জন, সংযুক্ত আরব থেকে ৫০০০, মেক্সিকো থেকে ১৯৮২ জন, সিঙ্গাপুর থেকে ২২৫ জন রয়েছে বলে মন্ত্রী জানান।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, বিদেশে বসবাসরত লাখ লাখ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়ে ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময়ই কর্মতৎপর ও সজাগ দৃষ্টি বজায় রাখছে।

মাহমুদ আলী বলেন, প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ইস্যু ও পুনঃইস্যুকরণে সহায়তা প্রদান। আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত দেশে প্রতাব্যাসনের ব্যবস্থাকরণ। আইনগত বিষয়ে প্রয়োজনে আইনজীবী নিয়োগ করার ক্ষেত্রে সহায়তা প্রদান এবং ক্ষেত্র বিশেষে আদালতে মামলা তদারকি করা।

তিনি বলেন, প্রবাসে বাংলাদেশিদের যে কোন আর্থিক বা শারীরিক ক্ষতি, আকস্মিক মৃত বা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও পরিবারকে আর্থিক ক্ষতি পূরণ পেতে সংশ্লিষ্ট দেশ ও কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ। কোন বাংলাদেশি নাগরিক বিদেশে মারা গেলে তার মৃতদেহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের মাধ্যমে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ। শিক্ষা কার্যক্রম, ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে সহায়তা প্রদান। বাংলাদেশি বংশোদ্ভুত বিদেশি নাগরিকদেরকে প্রয়োজনীয় ভিসা প্রদান ইত্যাদি সহায়তা দেয়া হয়।

পররাষ্ট্রমন্ত্রী এসময় সংসদকে জানান, বিদেশস্থ দূতাবাসসমূহের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ নিয়মিতভাবে তাদের কাজের অগ্রগতি ও পর্যালোচনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিবেদন আকারে পেশ করে থাকেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com