শুক্রবার, ২১ জুন ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পুতিনকে একজোড়া কুকুর দিলেন কিম জং উন মৌলভীবাজারে বন্যার পানি কেড়ে নিলো দুই প্রাণ বজ্রপাতে প্রাণ গেল শিশুসহ দুইজনের ‘হায়াত-মউত আল্লাহর হাতে’, শ্রমিকদের মৃত্যু প্রসঙ্গে প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ সাইলোর মতো খাদ্যভাণ্ডার ছিল বলেই করোনা-যুদ্ধ অতিক্রম করতে পেরেছি ৮ জুলাই পর্যন্ত স্থগিত সিলেট বোর্ডের এইচএসসি পরীক্ষা এখনো আছাদুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী কুড়িগ্রামে তিস্তার তীরে তীব্র ভাঙন বন্যায় মিঠামইন সড়ক দায়ী হলে সেখানে পানি পারাপারের ব্যবস্থা করবে সরকার যৌথ সভায় বসেছে আওয়ামী লীগ রোহিঙ্গা সংকটের সবচেয়ে ভুক্তভোগী বাংলাদেশ: ফখরুল ইরানের রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করলো কানাডা ভারতের সঙ্গে বৈরিতা করে বিএনপি দেশের ক্ষতি করেছে: কাদের বাজেট পাস হয়নি, অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব : অর্থমন্ত্রী ক্যাশ কালেকশনে বিকাশের বি২বি সলিউশন ব্যবহার করবে সিঙ্গার সুপার এইটে টাইগার ওপেনারদের ‘অগ্নিপরীক্ষা’ ভারতে বিষাক্ত মদপানে ৩৭ জনের মৃত্যু বিপিসির ৯ বছরে মুনাফা ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা মুসলিম ছেলেকে বিয়ে নিয়ে চর্চা: সোনাক্ষীর বাবা বললেন, ‘খামোশ’

‘অটো পে’-তে মিস হবে না মোবাইল রিচার্জ, সেন্ড মানি কিংবা বিল পরিশোধ

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ২১ বার পড়া হয়েছে

কয়েকদিন আগে ব্যাংক কর্মকর্তা বিমল কৃষ্ণের বাসায় হঠাৎ বিদ্যুৎ চলে যায়। স্ত্রী-সন্তানরা বার বার ফোন করলেও জরুরি মিটিংয়ে থাকার কারণে কিছুই করতে পারছিলেন না তিনি। মিটিং শেষে বিদ্যুৎ বিল পরিশোধের পর বিকাশ অ্যাপের ‘অটো পে’ অপশনটি চালু করেছিলেন। এই মাসে নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে তার বিদ্যুৎ বিলের কার্ডে টাকা পৌঁছে গেছে।

নড়াইলের একজন মা-বাবাহারা সন্তানের পড়ালেখার খরচ চালানোর দায়িত্ব নিয়েছেন ঢাকার ফারহানা ইয়াসমিন। প্রতি মাসের ৩ তারিখে তিনি ৫ হাজার টাকা বিকাশে পাঠিয়ে দেন। কাজের ফাঁকে মাসের নির্দিষ্ট তারিখে মনে করে টাকা পাঠানোর কাজটা সব সময় হয়ে উঠত না ফারহানার। তবে, এখন আর তাকে মনে করে টাকা পাঠাতে হচ্ছে না। বিকাশ অ্যাপের অটো পে অপশনে প্রাপকের বিকাশ নাম্বার, টাকার অঙ্ক ও কত দিন অন্তর প্রেরণ করা হবে, তা দিয়ে সেভ করে রেখেছেন ফারহানা।

প্রিয়জনকে নিয়মিত টাকা পাঠানো, প্রয়োজনীয় ডিভাইস মোবাইল ফোনের সংযোগ চালু রাখা ও ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে সংযুক্ত থাকা আর ইউটিলিটি সেবার বিল পরিশোধের মতো জরুরি কাজগুলো ব্যস্ততার কারণে যাতে মিস হয়ে না যায়, সে লক্ষ্যেই বিকাশ অ্যাপের এই ‘অটো পে’ সেবা। এই সেবা ব্যবহার করে যারা নিয়মিত লেনদেন করেন, তাদেরকে এখন থেকে বারবার লেনদেনের কথা মনে রাখতে হবে না। নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে লেনদেন সম্পন্ন হয়ে যাবে। এই ব্যবস্থার ফলে, নির্দিষ্ট সময়ে লেনদেনের কথা ভুলে যাওয়া বা দেরি হওয়ার যেমন কোনো আশঙ্কা নেই, তেমনই বারবার বিভিন্ন ধাপ পেরিয়ে লেনদেনের ঝামেলাও থাকবে না প্রেরণকারীর।

সেবাটি চালু করতে ‘মাই বিকাশ’ কিংবা বিকাশ মেন্যু থেকে ‘অটো পে’ সিলেক্ট করে ‘নতুন অটো পে’ বাটনে ট্যাপ করতে হবে। পরে সেবার ধরন থেকে ‘মোবাইল রিচার্জ’, ‘সেন্ড মানি’ অথবা ‘পে বিল’ অপশন সিলেক্ট করে নম্বর/প্রতিষ্ঠান, টাকার পরিমাণ এবং কত দিন অন্তর অটো পে করা হবে তা নির্ধারণ করতে হবে। এরপর সম্মতি দিলেই চালু হয়ে যাবে অটো পে। এরপর নির্ধারিত দিনের আগে বিকাশই পুশ নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহককে জানিয়ে দেবে পর্যাপ্ত ব্যালেন্স রাখার কথা। গ্রাহক চাইলে একাধিক অটো পে চালু করে রাখতে পারেন। আবার যেকোনো সময় যেকোনো অটো পে অপশন বাতিলও করতে পারেন। অটো পে মেন্যু থেকেই চালু থাকা সমস্ত অটো পে-এর তালিকা এবং বিস্তারিত দেখা যাবে। 

এদিকে, বিকাশ অ্যাপের মধ্যেই অটো পে সম্পর্কে টিউটোরিয়াল দেখার সুযোগ আছে। এভাবেই নতুন সেবা ও ফিচার যোগ হয়ে বিকাশ অ্যাপ প্রতিনিয়তই হয়ে উঠছে আরো বেশী গ্রাহকবান্ধব। 

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com