সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দুই নারী কর্মকর্তাকে কুপিয়ে সোনালী ব্যাংকের ৭ লাখ টাকা ছিনতাই বাংলাদেশ সফরে আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের বিকল্প নেই ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ সভাপতি ঢাকায় গ্রেফতার প্রাণী রক্ষায় আরও মানবিক হতে হবে: প্রাণিসম্পদ উপদেষ্টা রূপালী ব্যাংকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮৪তম সভা অনুষ্ঠিত সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন রেললাইনে উঠে গেছে তিস্তার পানি, দুর্ভোগ চরমে: লালমনিরহাট ধর্ষণ মামলায় আসামি হলেন সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ টি-টোয়েন্টিতে নতুন মুখ ২টি, ফিরলেন মিরাজ চট্টগ্রাম বন্দরে বিনিয়োগে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত সমবায় ব্যাংকের লকার থেকে ১২ হাজার ভরি সোনা গায়েব গত ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৮ নেতানিয়াহুর ওপর হামলা, ইসরাইলজুড়ে বিমান পরিবহন বন্ধ ঘোষণা ৪০ লাখ শ্রমিক পাবে টিসিবির পণ্য, ১ অক্টোবর থেকে বিতরণ তারুণ্যের সামনে স্বৈরাচারের দানবীয় শক্তি খড়কুটোর মত ভেসে যায়: জিএম কাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে আমরা আগস্ট বিপ্লবের প্রতিফলন দেখতে চাই: মেজর হাফিজ

বাংলাওয়াশ এড়াতে ইংলিশদের দরকার ১৫৯ রান

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ১৫ বার পড়া হয়েছে

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে বাংলাওয়াশ করার লক্ষ্য নিয়ে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাটিংয়ে নেমেছিল স্বাগতিক বাংলাদেশ। ব্যাট করতে নেমে ওপেনিংয়ে উড়ন্ত সূচনা পেয়েছিল টাইগাররা। এরপর রনি বিদায় নিলেও নাজমুল হোসেন শান্তকে নিয়ে দলকে টেনে নিয়ে যান লিটন দাস। এই দুজনের ব্যাটিংয়ে দৃঢ়তায় বাংলাওয়াশের লক্ষ্যে ইংল্যান্ডকে ১৫৯ রানের ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে সাকিব আল হাসানের দল।

মঙ্গলবার (১৪ মার্চ) মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। প্রথম ওভার থেকেই ইংলিশ বোলারদের বিপক্ষে আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাটিং করেন দুই ওপেনার। শুরুটা করেন ৮ বছর পর এই সিরিজে দলে ফেরা রনি তালুকদার।

ইনিংসের দ্বিতীয় বলেই বাউন্ডারি মেরে নিজের মনোবল চাঙা করেন তিনি। পরের ওভারে রনি-লিটন দুজনেই একটি করে বাউন্ডারি মারলে দুই ওভার শেষে সংগ্রহ দাঁড়ায় ১৯ রান। তাই, শুরুতেই ব্যাকফুটে চলে যাওয়া ইংল্যান্ড আদিল রশিদকে বোলিংয়ে এনে উইকেটের জন্য মরিয়া হয়ে ওঠেন।

তবে আজ যেন ইতিহাস রচনাতেই বদ্ধপরিকর ছিল বাংলাদেশ। ফলে উইকেট না হারিয়ে রশিদের ওভারটা দেখেশুনে ব্যাট করে মাত্র ৪ রান নেয় টাইগাররা। জোফরা আর্চারের চতুর্থ ওভারে এক বাউন্ডারিতে ৮ রান তোলে বাংলাদেশ। আদিল রশিদের পরের ওভার থেকে আসে ৭ রান।

পাওয়ার প্লের শেষ ওভারে আর্চারের দ্বিতীয় বলেই বাউন্ডারি হাঁকান রনি। তবে তার ঠিক পরের বলেই ক্যাচ ফেলে রনিকে জীবন দেন বেন ডাকেট। ফলে ৬ ওভার শেষে বিনা উইকেটে ৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। তবে পাওয়ার প্লের এক ওভারে পরেই উইকেট হারায় বাংলাদেশ। জীবন পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন রনি তালুকদার।

আদিল রশিদের করা অষ্টম ওভারে এসে তার হাতেই ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রনি। বিদায়ের আগে ২২ বলে তিন বাউন্ডারিতে ২৪ রান করেন ডানহাতি এই ব্যাটার। তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে লিটনের সঙ্গে জুটি বাঁধেন আগের দুই ম্যাচে দুর্দান্ত ব্যাট করা নাজমুল হোসেন শান্ত।

এই দুজন মিলে ইংলিশ বোলারদের ওপর চড়াও হন। এরমধ্যে ১০ ওভার শেষে বাংলাদেশ তুলে ফেলে ৭৭ রান। মঈন আলীর করা ১১তম ওভারে এসে ছয় মেরে হাত খোলেন শান্ত। পরের ওভারে আর্চারের পরপর ২ বলে দুই চার মারেন লিটন। রেহান আহমেদের করা পরের ওভারে এক রান নিয়ে নিজের ক্যারিয়ারের দশম ফিফটি পূরণ করে লিটন।

ওই ওভারের শেষ বলে রেহানকে মাঠের বাইরে আছড়ে ফেলেন শান্ত। পরের ওভারে জফরা আর্চারকে চারের পর ছক্কা মারেন লিটন। এরপর রশিদকে ইনসাইড আউটে আবারও চার মেরে ১৫ ওভারে দলের রান ১৩১ এ নিয়ে যান তিনি। তবে শুরুর সেই আক্রমণ শেষ দিকে টেনে নিয়ে যেতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা।

ডেথ ওভারে জর্ডান ও স্যাম কারানের বোলিং তোপে ১৫ বল ধরে কোনো বাউন্ডারি মারতে পারেননি তারা। ফলে ৫১ রানে জীবন পাওয়া লিটন ক্যারিয়ার সেরা ৭৩ রানে সাজঘরের পথ ধরেন। শেষ পর্যন্ত থাকলে হয়তো সেঞ্চুরির সম্ভাবনাও থাকতো ভালোভাবেই। তার বিদায়ে নাজমুলের সঙ্গে ৮৪ রানের জুটির উঠেছে ৮৪ রান, আগে ব্যাটিং করে তৃতীয় উইকেটে বাংলাদেশের এটি তৃতীয় সর্বোচ্চ।

এরপর নাজমুল শান্তও ফিফটির দিকে এগিয়ে যাচ্ছিলেন। তবে ইংলিশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বাংলাদেশের ইনিংস নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৫৮ রানেই থেমে যায়। পুরো সিরিজে ব্যাট হাতে আলো ছড়ানো শান্ত আজও ৩৬ বলে ১ বাউন্ডারি ও ২ ছক্কায় ৪৭ রান করেন, কাপ্তান সাকিবের অবদান ৬ বলে ৪ রান।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com