শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৭:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা এবার বড়পর্দায় একসঙ্গে আলিয়া-শর্বরী, থাকছে চমক ইসরায়েলের সব জ্বালানি স্থাপনা একসঙ্গে ধ্বংসের হুঁশিয়ারি আইআরজিসি’র পাংশায় অস্ত্রসহ ৩ সন্ত্রাসী গ্রেপ্তার বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল আজও বন্ধ শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে : মির্জা ফখরুল ‘ডিবিতে আর কোনো আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না’ প্রাথমিক নিবন্ধন করেছেন ১০৮৭ হজযাত্রী, এ মাসে প্যাকেজ ঘোষণা এই সরকারের কাছে জনগণের আশা আকাঙ্ক্ষা অনেক: কর্নেল অলি হুঁশিয়ারি দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ ইরাকি ড্রোন হামলায় ২৬ ইসরায়েলি সেনা হতাহত

বঙ্গোপসাগরে দস্যু আতঙ্ক, মৎস্য ব্যবসায় ধসের আশঙ্কা

বরগুনা প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩
  • ২৫ বার পড়া হয়েছে

পরপর দুই বার বঙ্গোপসাগরে জেলে বহরে জলদস্যুদের হামলায় আতঙ্কিত হয়ে মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে ফিরছে উপকূলের জেলেরা। গত এক মাসে বিচ্ছিন্নভাবে ১০টি ডাকাতি সংঘটিত হয়েছে বঙ্গোপসাগরে। জেলেরা বলছেন, দস্যুদের হাত থেকে জীবন বাঁচাতে বাধ্য হয়ে ফিরছেন তারা। ট্রলার মালিকরা বলছেন, সাগরে মাছ শিকার করতে নামলেই বেড়ে যায় দস্যুদের উৎপাত। এমন অবস্থা চলতে থাকলে ধস নামবে মৎস্য ব্যবসায়। আড়ৎদার-পাইকাররা বলছেন, দস্যু দমনে এখনই ব্যবস্থা না নিলে সারা দেশে বাড়বে মাছের দাম।

গত ১৮ ফেব্রুয়ারি রাতে পায়রা সমুদ্র বন্দর থেকে ২৫-৩০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে বরগুনার এফবি ভাই ভাই নামে মাছ ধরার ট্রলারে আক্রমণ চালায় সশস্ত্র জলদস্যুরা। এ সময় ট্রলারে থাকা ১৮ জেলের মধ্যে ৯ জনকে কুপিয়ে জখম করে।

গুলিবিদ্ধ হয় একজন। বাকি ৯ জেলে জীবন বাঁচাতে সমুদ্রে ঝাঁপ দিয়ে নিখোঁজ হয়। ঘটনার তিন দিন পর গত ২০ ফেব্রুয়ারি সমুদ্রে ভাসমান অবস্থায় ৪ জেলেকে জীবিত উদ্ধার করে জেলেরা। পরে চিকিৎসাধীন অবস্থায় তাদের মধ্যে একজনের মৃত্যু হয়। এরপর নিখোঁজ অন্য ৫ জেলের মধ্যে দুই জনের মরদেহ উদ্ধার করা হয় ১ মার্চ। এখনও সন্ধান মেলেনি তিন জেলের।

এই হামলার আতঙ্ক কাটতে না কাটতেই ফের বঙ্গোপসাগরে ঘটেছে ডাকাতের ঘটনা। 

গত শনিবার (৪ মার্চ) বেলা ১২টার দিকে বরগুনার পাথরঘাটা মৎস্য বন্দর থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে গভীরে ডাকাতি হয়। পাথরঘাটার বাদশাহর মালিকানাধীন এফবি ভাই ভাই ট্রলারে আক্রমণ করে ডাকাতরা। এতে ওই ট্রলারের আট জেলেকে জিম্মি করে মারধর করে মাছ, জালদড়ি, তেল, মোটর, সেলফ, ব্যাটারিসহ ২০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়। 

একের পর এক দস্যুদের হামলা ও লুটের ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছে উপকূলের জেলেরা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক জলদস্যদের হামলায় আহত এক জেলে ডাকাতির ভয়াবহ বর্ণনা দিয়ে প্রতিবেদককে বলেন, বর্তমানে জলদস্যু বাহিনী খুব ভয়ংকর। নতুন নতুন বিদেশি অস্ত্র নিয়ে জেলে বহরে ডাকাতি করে তারা। মাছ ও মালামাল লুট করে জেলেদের হাত-পা বেঁধে নির্যাতন করে। তাই বাধ্য হয়ে সাগরে মাছ শিকার করা বন্ধ করে দিয়েছেন তারা।

মাঝি আমির হোসেন রাইজিংবিডিকে বলেন, দস্যু বাহিনীগুলো এখন অত্যাধুনিক অস্ত্র নিয়ে ডাকাতি করে। র‍্যাবের তৎপরতা ও অভিযান না বাড়ালে দস্যু দমন করা সম্ভব না। 

ট্রলার মালিক আবুল হোসেন ফরাজী বলেন, জেলেরা ভয়ে সাগরে যেতে চাচ্ছে না। মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে অন্তত ৮ শতাধিক ট্রলার অবতরণ করে আছে। সাগরে সব সময় মাছ পাওয়া যায় না। যখন সাগরে মাছের পরিমাণ বৃদ্ধি পায়, তখনই জলদস্যুদের উৎপাত বেড়ে যায়। এমন অবস্থা চলতে থাকলে ট্রলার মালিকদের পথে বসতে হবে। ধস নামবে মৎস্য ব্যবসায়। 

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের পাইকার আবুল কালাম, মো. সুলতান, আড়ৎদার সোহাগ মিয়া, মুস্তাফিজুর রহমানসহ অসংখ্য ব্যবসায়ীরা বলেন, অনেক জেলে সাগরে যাচ্ছে না, তাই মৎস্য অবতরণ কেন্দ্রে মাছের সংখ্যা দিন দিন কমছে। যে কারণে সব ধরনের মাছের দাম বেড়েছে পাইকারি বাজারে। এর প্রভাব পড়বে সারা দেশে। 

বাংলাদেশ মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ‘সাগরে এখন মাছ শিকারের পরিবেশ নেই। গত এক মাসে ১০ বার গভীর বঙ্গোপসাগরে জলদস্যুদের হামলার শিকার হয়েছে জেলেরা। এতে নিহত হয়েছে তিন জেলে, এখনও নিখোঁজ তিন জেলে। আহত হয়েছে অন্তত ৯০ জেলে। লুট করা হয়েছে দেড় কোটি টাকার মাছ ও রসদ। আমরা র‍্যাব ও কোস্টগার্ডের সঙ্গে কথা বলেছি। তবে জেলেরা এখনও ভরসা করতে পারছে না।’   

এ বিষয়ে দক্ষিণ স্টেশন কোস্টগার্ড কমান্ডার লেফটেন্যান্ট শাফায়াত আবরার বলেন, বঙ্গোপসাগরে দস্যু দমনে টহল জোরদার করেছেন তারা।

বরিশাল র‍্যাব-৮ কোম্পানি কমান্ডার তুহিন রেজা বলেন, দস্যু দমনে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে। 
 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com