রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টমটমচালক হত্যা মামলায় ফেনীর সাবেক এমপি রহিম উল্ল্যাহ কারাগারে হজ নিবন্ধনের শেষ তারিখ ঘোষণা মেডিক্যাল রিপোর্ট প্রকাশ করে ট্রাম্পের ওপর কমলার চাপ সাকিব কী দেশে ফিরতে পারবেন? যা বললেন ক্রীড়া উপদেষ্টা ইউক্রেনের আকাশে রাশিয়ার গোপন অস্ত্র ধ্বংসের রহস্য! ১৯৩৭ বোতল ফেনসিডিলসহ ৫ মাদক কারবারি র‍্যাবের জালে লুঙ্গি দিয়ে মোড়ানো পোটলা থেকে ৪০ হাজার ইয়াবা উদ্ধার ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির প্লাস্টিকের বিকল্প ব্যবহারে এনবিআরের ১০ নির্দেশনা অযথা সময় নষ্ট না করে নির্বাচনের ব্যবস্থা করুন: গয়েশ্বর আশরাফুল হত্যা: কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার পাকিস্তানে জাতিগত সহিংসতায় ১৫ জন নিহত ঢাকায় যেসব সড়ক এড়িয়ে চলতে হবে আজ সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি, গ্রেফতার ৬ ৪৩তম বিসিএসের চাকরিপ্রার্থীরা সুখবর পেতে পারেন পূজার ছুটি শেষে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই জনগণের আকাঙ্ক্ষা পূরণ হবে : ইশরাক সমালোচকদের স্বাগত জানিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা বেতার যন্ত্রপাতি আমদানি, ব্যবহার ও বাজারজাতে নতুন নির্দেশিকা লক্ষ্মীপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু বিমানে পেজার ও ওয়াকিটকি নিষিদ্ধ করলো ইরান

ফাইজার ও মডার্নার ভ্যাকসিনকে এখনো অনুমোদন দেয় নি এফডিএ

বাংলা৭১নিউজ,ডেস্ক
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
  • ৪৩ বার পড়া হয়েছে

মার্কিন খাদ্য এবং ওষুধ প্রশাসন বা এফডিএ এখনো ফাইজার-বায়োনটেক এবং মডার্নার ভ্যাকসিন অনুমোদন দেয় নি। গত ডিসেম্বরে হতে এই দুটি ভ্যাকসিন আমেরিকা এবং বিশ্বের বিভিন্ন দেশে জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা হচ্ছে।

আমেরিকায় নতুন করে আবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব জোরদার হয়েছে। এই প্রেক্ষাপটে ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন অনুমোদন দেয়ার জন্য এফডিএ’র ওপর চাপ সৃষ্টি করা হয়েছে।

গতকাল (বুধবার) এফডিএ’র মুখপাত্র এক বিবৃতিতে বলেন, “ফাইজার ভ্যাকসিনকে পূর্ণাঙ্গ অনুমোদন দেয়ার জন্য সুনির্দিষ্ট সময়সূচির ব্যাপারে আমরা এই মুহূর্তে কোনো মন্তব্য করতে পারছি না। তিনি বলেন, মার্কিন নাগরিকরা আমাদের কাছ থেকে যেভাবে প্রত্যাশা করে ঠিক তা পূরণের লক্ষ্য সামনে রেখে সম্পূর্ণ গুনাগুন বিচার করে তবেই ফাইজার-বায়োটেনকের করোনা টিকা অনুমোদন দেয়া হবে।

এ বিষয়ে এফডিএ দ্রুততার সঙ্গে কাজ করছে বলেও তিনি জানান।” তবে তিনি মান ঠিক রাখার ওপর জোর দিয়েছেন।

এফডিএ’র চূড়ান্ত অনুমোদনের মধ্যদিয়ে মার্কিন সরকার ফাইজার বায়োনটেকের টিকার ব্যাপারে জনগণের আস্থা অর্জন করতে চায়। আমেরিকায় এরইমধ্যে করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে, তিনি আশা করেন শিগগিরই কোভিড-১৯ এর ভ্যাকসিনগুলো পূর্ণ অনুমোদন পাবে। তিনি সেসময় স্বীকার করেছিলেন, কবে এফডিএ এসব ভ্যাকসিনের অনুমোদন দেবে তারা সে ব্যাপারে তাকে সুনির্দিষ্ট কোনো তারিখ জানায় নি তবে সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যে এসব টিকা পূর্ণাঙ্গভাবে অনুমোদন পাবে বলে তিনি আশা করেন।

করোনাভাইরাসে এ পর্যন্ত আমেরিকায় তিন কোটি ৬০ লাখ মানুষ আক্রান্ত হয়েছে এবং বিশেষজ্ঞরা মনে করছেন- পরিস্থিতি সামনের দিনগুলোতে আরো বেশি খারাপ হবে। প্রাণঘাতী এই ভাইরাসের আক্রমণে দেশটিতে এ পর্যন্ত ছয় লাখ ৩০ হাজার ৫০৬ জন মারা গেছে।

বর্তমানে প্রতিদিন আমেরিকায় ৭০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে বলে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি জানিয়েছে।

বাংলা৭১নিউজ/সূত্র: পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com