বুধবার, ২৬ জুন ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কালীগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত বরিশাল পাসপোর্ট অফিসে ছদ্মবেশে ফের দুদকের অভিযান কারাগারের ছাদ ফুটো করে পালিয়েও রক্ষা পেলেন না ৪ ফাঁসির আসামি কেনিয়ায় পার্লামেন্টে হামলা, পুলিশের গুলিতে নিহত ১৩ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের উপমন্ত্রীর সাক্ষাৎ পুকুরে ফেলা গ্যাস বাবুর মোবাইল উদ্ধারে ঝিনাইদহে যাচ্ছে ডিবির দল খালেদা জিয়ার মুক্তির দাবিতে শিগগির কর্মসূচি: ফখরুল ‘দেশের মানুষকে আমরা কষ্ট দিয়েছি’ ক্ষমা চাইলেন শান্ত বেনজীরের পাসপোর্ট জালিয়াতি: অধিদপ্তরের ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ ঈদ যাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০ জন : বিআরটিএ প্যানারমিক সানরুফসহ যেসব সুবিধা থাকছে নতুন মাহিন্দ্রা থারে গঙ্গার পানিবণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ মোদী সরকারের মামুনুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা সুনীল অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার বদ্ধপরিকর উপকূলে নাজুক বেড়িবাঁধ যেন মরণ ফাঁদ রাষ্ট্রপতির সঙ্গে সফররত চীনের কমিউনিস্ট পার্টির মন্ত্রীর সাক্ষাৎ বিকাশে সম্মানী পাবেন ৪র্থ অর্থনৈতিক শুমারির কর্মীরা গোপন চুক্তি করলে এখন বিএনপি ক্ষমতায় থাকতো : মির্জা ফখরুল ২৭ জুন পদ্মা সেতুর ৩১৪ কোটি টাকার চেক হস্তান্তর : সেতুমন্ত্রী ‘সামাজিক বিচারের মাধ্যমে মামলা কমিয়ে আনা সম্ভব’

প্রবীণ সাংবাদিক মোয়াজ্জেম হোসেন আর নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১ আগস্ট, ২০১৮
  • ২৫৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দেশের প্রবীণ সাংবাদিক এবং ইংরেজি দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ. এইচ. এম. মোয়াজ্জেম হোসেন ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। বুধবার সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন।

তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।

মোয়াজ্জেম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অনার্স ও ১৯৬৮ সালে এমএ (অর্থনীতি) ডিগ্রি লাভ করেন। পড়াশোনা শেষ করে তিনি পাকিস্তানের করাচিতে হাবিব ব্যাংকে প্রশিক্ষণ ও গবেষণা অফিসার হিসেবে যোগ দেন। পরে ইসলামাবাদে পাকিস্তান সরকারের অর্থ মন্ত্রণালয়ে বিনিয়োগ ও ক্যাপিটাল বিষয়ে গবেষণা অফিসার হিসেবে কাজ করেন।

তিনি ইংরেজি দৈনিক বাংলাদেশ অবজারভারে সাংবাদিকতা শুরু করেন। পরে তিনি নিউ নেশন পত্রিকায় বিশেষ সংবাদদাতা হিসেবে যোগ দেন। এরপর তিনি ইউনাইটেড নিউজ অব বাংলাদেশে (ইউএনবি) অর্থনৈতিক সম্পাদক এবং ঢাকা কুরিয়ারে নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে তিনি ডেইলি স্টারে অর্থনৈতিক সম্পাদক হিসেবে যোগ দেন।
খ্যাতিমান এই সাংবাদিক ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত পিআইবি’র এবং ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা বোর্ডের সদস্য ছিলেন। তিনি ১৯৯২ সালে বাংলাদেশ ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মোয়াজ্জেম হোসেন জনতা ব্যাংকের দুই মেয়াদের জন্য বোর্ড মেম্বার ছিলেন। তিনি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর পরিচালক এবং বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও সাউথইস্ট ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (বিআইডিএস)-এর সিনিয়র ফেলো।

অর্থনৈতিক সাংবাদিকতার জন্য ইআরএফ সম্মানসূচক অ্যাওয়াড প্রদান করে। সাংবাদিকতায় গৌরবোজ্জল ভূমিকার জন্য মার্কেন্টাইল ব্যাংক এবং নওয়াব বাহাদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী তাকে সম্মনসূচক অ্যাওয়ার্ড প্রদান করে। সূত্র: ঢাকাটাইমস।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com