মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশ অলআউট ১৪৬ রানে, ভারতের লক্ষ্য ৯৫ দুই কার্গো এলএনজি আমদানি করবে সরকার, ব্যয় ১২৮৯ কোটি টাকা জাহাজে ৩ জনের মৃত্যু : জমে থাকা গ্যাসেই বিস্ফোরণ সাংবাদিক হাসান মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার সাবেক মন্ত্রী গাজী সাবেক উপমন্ত্রী জ্যাকবকে সাতদিনের রিমান্ডে নিতে আবেদ ৩৩ অতিরিক্ত পুলিশ সুপারকে বদলি সাবেক স্বরাষ্ট্র সচিব জাহাঙ্গীর আলম গ্রেপ্তার আমি কোনো কিছুই ভুলতে চাই না: সামান্থা র‍্যালি নিয়ে ‘নীরব এলাকা’ ঘুরলেন পরিবেশ উপদেষ্টা ভারতের বিপক্ষে প্রথম ফিফটি করেই আউট সাদমান আজ থেকে সুপারশপে বন্ধ হচ্ছে পলিথিন ব্যাগ লেবাননে স্থল অভিযান শুরু করলো ইসরায়েল গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, তীব্র যানজট আমাদের একটি নতুন দেশ নির্মাণ শুরু করতে হবে : ড. ইউনূস সুনামগঞ্জে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৬ জনের মৃত্যু একদিনেই লেবাননে ৯৫ জনকে হত্যা করেছে ইসরায়েল চাকরির বয়স ৩৫ আন্দোলনকারীদের প্রতিনিধিদল যমুনায় অটোমেটেড সেবা প্রতিরোধ করবে অপচয় ও দুর্নীতি : অর্থ উপদেষ্টা নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিম আমরা প্রস্তুত, দীর্ঘ যুদ্ধেও বিজয়ী হবো: হিজবুল্লাহর উপপ্রধান

প্রতারণার শিকার হয়ে নিজেই ভুয়া কাস্টমস কর্মকর্তা

নারায়ণগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ১৬ বার পড়া হয়েছে

মো. নজরুল ইসলাম, ২০১২ সালে কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি নিতে এক প্রতারককে ১১ লাখ টাকা দেন। এরপর ২০১৩ সালে নৈশপ্রহরী এবং ২০১৭ সালে উচ্চমান সহকারি হিসেবে চাকরি নিতে গিয়েও প্রতারিত হন। এরপর কাস্টমসের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জেনে নিজেই শুরু করেন প্রতারণা।

কাস্টমসের অ্যাসিস্টেন্ট কমিশনার ও রেভিনিউ অফিসার সুপারিনটেনডেন্ট কর্মকর্তা পরিচয়ে এই প্রতারণার কার্যক্রম পরিচালনা করতেন নজরুল। প্রতারক চক্র গড়ে তোলে হাতিয়ে নিয়েছেন ৪ থেকে ৫ কোটি টাকা।

শুধু চাকরি দেওয়াই নয় বিমানবন্দর ও স্থলবন্দরে অর্থের বিনিময়ে মালামাল ছাড়িয়ে দেওয়া, বিদেশে পাঠানো, ভিসা তৈরি, জমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত দালালি করে টাকা নিতেন। এছাড়াও চক্রটি কাস্টমসসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সিল ও স্টিকার গাড়িতে ব্যবহার করে ব্যবসায়ীদের ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নিতো। আর এই টাকা দিয়ে ফ্ল্যাট বুকিং, জমি ক্রয়, বাড়ি ও বিভিন্নভাবে নিজের নামে অর্থ সম্পদ গড়ে তোলেন।

কয়েকজন ভুক্তভোগীর লিখিত অভিযোগে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকা থেকে মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে নজরুল ইসলামসহ তার তিন সহযোগীকে গ্রেফতার করে র‌্যাব-১০। এসময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ভুয়া কাস্টমস কর্মকর্তার ইউনিফর্ম, আইডি কার্ড, ওয়াকিটকি, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া সিল,স্টিকার, ভিজিটিং কার্ড, নগদ অর্থ, বিভিন্ন ব্যাংকের এটিম কার্ড ও চেক বই, মোবাইল, প্রাইভেটকার ও মোটরসাইকেলসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

গ্রেফতার অন্যরা হলো, ওয়ায়েশ করোনী ওরফে সেলিম (৪৭), নাসির উদ্দিন (২৬), সৈয়দ মো. এনায়েত (৪৮)।

বুধবার (১৬ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

তিনি বলেন, উচ্চাভিলাষী জীবন-যাপন করতে প্রায় ২ বছর ধরে ৭-৮ জন প্রতারণা করে আসছে। বিভিন্ন এলাকার চাকরি প্রত্যাশীদের অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার কথা বলে নজরুলের নিকট নিয়ে আসতেন তার সহযোগীরা। নজরুল কাস্টমসের ইউনিফরম পড়ে চাকরি প্রত্যাশীদের নানা কথা বলে বিশ্বাস অর্জন করে নগদ অর্থ হাতিয়ে নিতেন।

এছাড়া গাড়িতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের স্টিকার ব্যবহার করে বিভিন্ন রিসোর্ট ও ব্যবসায়ীদের রাজস্ব ফাঁকি দেওয়ার ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নিতেন। চক্রটির স্থায়ীভাবে কোনো অফিস না থাকায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ভাড়া বাসাকে অস্থায়ী অফিস হিসেবে ব্যবহার করতেন। আত্মগোপনের জন্য তারা প্রায়শই নিজেদের মোবাইল নম্বর বন্ধ রেখে নিকট আত্মীয় ও বন্ধু-বান্ধবের বাসায় অবস্থান করতেন।

তিনি বলেন, নজরুল স্থানীয় একটি কলেজ থেকে বিবিএ পাস করেন। এরপর একাধিকবার প্রতারণার শিকার হন। প্রতারিত হয়ে পরে উচ্চাভিলাষী জীবন-যাপনের জন্য নিজেই প্রতারক বনে যান। কাসটমসের পোশাক পড়েই যেতেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে। চক্রের অন্যতম সদস্য ওয়ায়েশ করোনী ওরফে সেলিম দীর্ঘদিন প্রবাসে অবস্থান করে দেশে এসে একটি এজেন্সিতে চাকরি শুরু করেন। পরে নজরুলের সঙ্গে তার প্রায় ১০ থেকে ১১ বছরের পরিচয়ের সুবাদে এ প্রতারণা চক্রের সঙ্গে যুক্ত হয়ে এশিয়া, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে লোক পাঠানোর কথা বলে প্রতারণা করতেন।

আর সৈয়দ এনায়েত ঢাকায় পাঠাও চালক হিসেবে গাড়ী চালাতেন। বিগত প্রায় ১ বছর আগে নজরুলের ড্রাইভার হিসেবে ২০ হাজার টাকা চুক্তিতে একটি প্রাইভেটকার ভাড়া করে এই চক্রের সঙ্গে যুক্ত হন। এছাড়া নাসির উদ্দিন ওরফে আবির প্রতারক নজরুলের চালের দোকানের কর্মচারী এবং মোটরসাইকেল চালাতেন।

গ্রেফতার আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com