রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন শেখ হাসিনার সাবেক মুখ্য সচিবের ৭ দিনের রিমান্ড হেলেনা জাহাঙ্গীর-রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা শিল্পকলা একাডেমির সাবেক ডিজি লাকীসহ ২৪ জনের বিরুদ্ধে মামলা সামোয়া উপকূলে ডুবল নিউজিল্যান্ডের নৌবাহিনীর জাহাজ ২৩ দিনের জন্য বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘন, ৬২৭ মামলায় জরিমানা ২৬ লাখ দেশে ফিরলেন বিএনপি নেতা টুকু নেত্রকোনায় শতাধিক গ্রাম প্লাবিত, রেললাইনে উপচে যাচ্ছে পানি রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান আসাদ গ্রেফতার এবার কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক মজুত গ্যাস উত্তোলন নিয়ে সুখবর দিল বাপেক্স

পরমাণু অস্ত্র উন্নয়নের নীতি গ্রহণ করল পিয়ংইয়ং

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ মে, ২০১৬
  • ১৩৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কংগ্রেস দেশটির অর্থনৈতিক এবং পরমাণু অস্ত্রের উন্নয়নের নীতি গ্রহণ করেছে। দেশটির নেতা কিম জং-উন এ নীতি প্রণয়ণ করেছেন। প্রায় ৪০ বছরের মধ্যে এবারই প্রথম দেশটিতে ক্ষমতাসীন পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হলো।

গত শুক্রবার এ কংগ্রেস শুরু হয়েছে এবং এতে দেশটির নেতা কিম জং-উনের প্রণীত ‘বাইউনংজিন’ ডকট্রিন গ্রহণ করা হয়েছে। এ নীতিতে দেশটির অর্থনৈতিক এবং পরমাণু উন্নয়নের কথা বলা হয়েছে।

এ নীতির আওতায় অর্থনৈতিক নির্মাণ তৎপরতার পাশাপাশি একযোগে আত্মরক্ষার প্রয়োজনে পরমাণু বাহিনী গড়ে তোলার হবে বলে ঘোষণা করা হয়েছে। পরমাণু বাহিনীকে সংখ্যা এবং মান উভয় দিক থেকে বাড়ানো হবে বলেও এতে বলা হয়েছে।

এর আগে, কিমের বাবা উত্তর কোরিয়ার জন্য সামরিক বাহিনীকে অগ্রাধিকার দেয়ার নীতি ‘সনগান’ গ্রহণ করেছিলেন। এ নীতি সংস্কার করে ‘বাইউনংজিন’ বা অর্থনৈতিক ও পরমাণু উন্নয়ন নীতি গ্রহণ করলেন কিম ।

পিয়ংইয়ং ২০০৫ সালে নিজেকে পরমাণু শক্তিধর দেশ হিসেবে ঘোষণা করে। ২০০৬, ২০০৯, ২০১৩ এবং ২০১৬ সালে পরমাণু বোমার পরীক্ষা করেছে। দেশটিতে পঞ্চম পরমাণু পরীক্ষার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও এর আগে দাবি করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com