শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

দূর্গাপুর সীমান্তে ডাঙ্গোয়াল আতঙ্ক, নষ্ট হচ্ছে ফসল

লালমনিরহাট প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩
  • ২৪ বার পড়া হয়েছে

‘ডাঙ্গোয়াল’ আতঙ্কে রয়েছেন লালমনিরহাটের আদিতমারী উপজেলার দূর্গাপুর সীমান্তের ৫ শতাধিক কৃষক। গরু চোরাকারবারীদের স্থানীয় ভাষায় ‘ডাঙ্গোয়াল’ বলা হয়। তারা ভারত থেকে চোরাইপথে গরু আনার সময় চলাচলের পথ ব্যবহার না করে ফসলের খেত ব্যবহার করে। এতে ফসল ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফসল রক্ষার জন্য রাত জেগে পাহারা দিচ্ছেন উল্লেখিত এলাকার কৃষক। তাদের দাবি বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবির কাছে এ ব্যাপারে অভিযোগ করেও তারা কোনো প্রতিকার পাচ্ছেন না। 

স্থানীয় কৃষকরা জানান, ডাঙ্গোয়ালরা গভীর রাত থেকে ভোর পযর্ন্ত ভারতীয় গরু বাংলাদেশে পাচার করে। তারা সীমান্ত এলাকা থেকে ভারতীয় গরুগুলো নির্দিষ্ট স্থানে নিয়ে যায়। এ সময় তারা সড়ক পথ ব্যবহার না করে ফসলের খেত দিয়ে গরু হাঁটিয়ে নিয়ে যায়। এতে ফসলের ক্ষতি হয়। 

আদিতমারী উপজেলার কৃষক সাধারণত ধান, সবজি, ভুট্টা ও তামাক চাষ করেন। কিন্তু ডাঙ্গোয়ালদের কারণে তারা এখন আতঙ্কে আছেন। বিশেষ করে শীতকালে এই আতঙ্ক বেড়ে যায় বলে জানিয়েছেন তারা। 

দূর্গাপুরের কৃষক সোলেমান আলী (৫৮) জানান, তিনি সীমান্তে দুই বিঘা জমিতে তামাকচাষ করেছেন। ডাঙ্গোয়ালদের কারণে প্রায় এক বিঘা জমির ফসল নষ্ট হয়েছে। বাকি এক বিঘা জমির ফসল নিয়ে তিনি চিন্তিত। বিজিবির কাছে অভিযোগ করেও প্রতিকার মিলছে না বলেও জানান তিনি। 

একই এলাকার কৃষক রেজাউল করিম (৪৮) বলেন, ডাঙ্গোয়ালদের কারণে এখন ভুট্টা, তামাক, বোরো ধানের বীজতলা ও সবজিখেত ক্ষতিগ্রস্ত হচ্ছে। একমাস আগে আমন ধানখেতের ক্ষতি হয়েছে। শীতকালে ঘনকুয়াশা নামলে ডাঙ্গোয়ালরা বেপরোয়া হয়ে ওঠে। ফলে সীমান্ত এলাকার জমি থেকে আশানুরূপ ফসল ঘরে তুলতে পারছি না। 

দূর্গাপুর ইউনিয়ন পরিষদের সদস্য মেহেরুল ইসলাম বলেন, বিজিবি ক্যাম্প কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রতিকারের ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের দূর্গাপুর বিওপি ক্যাম্পের কমান্ডার নায়েক সুবেদার মশিউর রহমান বলেন, কৃষকরা বিষয়টি জানিয়েছে। আমাদের অভিযান চোরাকারবারিদের ধরতে অব্যাহত রয়েছে। কৃষকদের ফসল যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য চিহ্নিত রুটগুলোতে টহল ব্যবস্থা বৃদ্ধি করা হয়েছে। চোরাকারবারিদের ধরতে আমরা কৃষকদেরও সহযোগিতা চেয়েছি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com