রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

তীব্র গরমে রাজধানীতে স্বস্তির বৃষ্টি, লঘুচাপের প্রভাব

বাংলা৭১নিউজ,ঢাকা
  • আপলোড সময় রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ১৮১ বার পড়া হয়েছে

টানা কয়েক দিনের তীব্র গরমের পর বৃষ্টিতে রাজধানীজুড়ে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

রোববার (২ অক্টোবর) ভোর ৫টার দিকে আকাশজুড়ে মেঘের গর্জন ও ঝড়ো হাওয়ার পর রাজধানীর বিভিন্ন এলাকায় শুরু হয় বৃষ্টি। ভ্যাপসা গরম কমে যাওয়ায় কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন রাজধানীবাসী।

তবে সকালে বৃষ্টি হওয়ায় অফিসগামীদের কিছুটা বিড়ম্বনায় পড়তে হয়। নির্ধারিত সময়ে অফিসে পৌঁছাতেও কিছুটা ভোগান্তি হয়। যানবাহন ঠিক মতো না পেয়ে রিকশায় বেশি ভাড়া গুণতে হয়েছে অনেককে।

কয়েকদিনে প্রচণ্ড গরমে জনজীবনে নাভিশ্বাস হয়ে উঠেছিল। ঠিক তখনই এক পশলা বৃষ্টি যেন মানুষের মধ্যে স্বস্তির নিশ্বাস এনে দিয়েছে। বৃষ্টির পর রাজধানীর আবহাওয়া শীতল হয়েছে। বৃষ্টির কারণে গরমও কমে এসেছে।

মূলত মৌসুমি বায়ুর প্রভাব এখনো দেশের ওপর সক্রিয় থাকায় মেঘের সৃষ্টি হচ্ছে এবং তা থেকে বৃষ্টি ঝরাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, বৃষ্টির এই প্রবণতা আরও বাড়তে পারে।

এদিকে, বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে দেশের ১৫ জেলার উপর দিয়ে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টি।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. ওমর ফারুক স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাস খবরে এ তথ্য জানানো হয়।

বলা হয়, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্রগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। 

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়া অধিদফতর সূত্রে বলা হয়, গত ৪০ বছরের মধ্যে জুলাই মাসে এ বছরই সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। সেটিও প্রায় ৫৭ শতাংশ কম। আগস্ট মাসেও এই ধারা অব্যাহত ছিল। তবে সেপ্টেম্বরে বৃষ্টিপাতের প্রবণতা দেখা গেছে বেশি। শরতের শেষ সময়ে এভাবে হঠাৎ বৃষ্টি আর রাতের শেষভাগে হিম হিম ঠান্ডা যেন শীতের আগমনী বার্তা দিচ্ছে।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com