শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধানমন্ত্রীর সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে ৬ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, নতুন কর্মসূচি ঘোষণা যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮১তম সভা অনুষ্ঠিত রাজধানীতে ৯ কোটি টাকার খাসজমি উদ্ধার কাস্টমস কমিশনার এনামুলের ৯ কোটি টাকার সম্পত্তি ক্রোকের নির্দেশ ফেনীতে বেড়িবাঁধের ১০ স্থানে ভাঙন, ৪৬ গ্রাম প্লাবিত জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান বান্দরবানে বেনজীরের সম্পত্তি জেলা প্রশাসনের তত্ত্বাবধানে খালেদার মুক্তি আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি বিএনপি ভাতিজির বিয়েতে যাচ্ছিলেন এসআই, রাস্তায় ফেলে কোপাল দুর্বৃত্তরা কোটা আন্দোলনের কারণে রাজধানীজুড়ে তীব্র যানজট বিএনপি-জামায়াত বৃক্ষ ধ্বংস করে আর আওয়ামী লীগ রক্ষা করে : নিখিল বাংলাদেশ ও স্পেনের মধ্যে ব্যবসা বাড়াতে চাই : প্রধানমন্ত্রী বিকাশের স্টুডেন্ট অ্যাকাউন্ট ক্যাশলেস লেনদেনে প্রস্তুত করবে ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষক নিয়োগ কার্যক্রম গতিশীল করতে এনটিআরসিএকে নির্দেশ জিয়া-এরশাদ-খালেদা দেশটাকে দুর্নীতিবাজ বানিয়েছে মুক্তিযুদ্ধে পুলিশের অনন্য অবদান রয়েছে : আইজিপি পেনশন স্কিমে আরও বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান অর্থমন্ত্রীর উপজেলা চেয়ারম্যানদের ৭৭ শতাংশ ব্যবসায়ী : সুজন

তাড়াশে অপরিকল্পিত পুকুর খননে কমছে ফসলী জমি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১২০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, সিরাজগঞ্জ প্রতিনিধি : শস্যভান্ডার খ্যাত সিরাজগঞ্জের তাড়াশে জমির শ্রেনি পরিবর্তন করে ফসলী জমি নষ্ট করে পুকুর খনন চলছে বেপোররোয়া ভাবে। এভাবে নিয়মনীতির তোয়াক্কা না করে পুকুর খননের ফলে কমে যাচ্ছে শত শত একর ফসলী জমি। অবাদে পুকুর খনন চলতে থাকলে আগামী ৫ বছরের মধ্যে তাড়াশ উপজেলাতে ফসলী জমি পাওয়া যাবে কিনা সন্দেহ রয়েছে স্থানীয় কৃষকদের।
এলাকার কৃষকদের অভিযোগ, কৃষি নির্ভরশীল দেশে এভাবে পুকুর খননের ফলে এক সময় দেশে খাদ্য ঘাটাতর আশংকা রয়েছে। কেহ পুকুর খনন করতে চাইলে তাহলে সরকারী বিধি মোতাবেক শ্রেনী পরিবর্তন করে করতে পারে।
অথচ সাময়িক অধিক মুনাফার লোভে পরে এক শ্রেনির দালাল চক্র নিরহ জমি মালিকদের ভুল ভাল বুঝিয়ে কোন নিয়ম নীতি না মেনে নিজেদের ইচ্ছে মতো অপরিকল্পিত ভাবে কাটছে পুকুর । আবার প্রভাবশালীরা সরকারি বিভিন্ন রাস্তার খাল দখল করে পুকুর খননের কারুনে জনগুরুত্ব পূর্ন রাস্তা ভেঙ্গে প্রতিনিয়ত দূর্ঘটনার স্বীকার হতে হচ্ছে পথচারীদের।
তাড়াশ উপজেলা কৃষি কর্মর্কতা কৃষিবিদ মো: সাইফুল ইসলাম বলেন, শস্য ভান্ডার হিসেবে পরিচিত তাড়াশ উপজেলায় গত ৩ বছরে যেভাবে পুকুর খনন শুরু হয়েছে তাতে আগামী কয়েক বছরের মধ্যে এলাকায় কৃষি জমি পাওয়া হবে দুষ্পাপ্য। যত্রতত্র ভাবে এসব পুকুর খনন বন্ধে তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার এস এম ফেরদৌস ইসলাম ও সহকারী কমিশনার (ভূমি) আহসান হাবীব জিতু অভিযান শুরু করছেন।
এ বিষয়ে তাড়াশ সহকারী কমিশনার (ভূমি) আহসান হাবীব জিতু বলেন, পুকুর কাটা রোধে আমরা অভিযান শুরু করেছি। তিনি আরো বলেন, অভিযানের ফলে এক শ্রেনির অসাধু ব্যাক্তি রাতে পুকুর কাটছে। প্রয়োজনে রাতেও আমাদের অভিযান পরিচালনা করা হবে। যারা নিয়ম নীতি ভঙ্গ করে পুকুর খনন করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার এস এম ফেরদৌস ইসলাম বলেন, আমরা শুরু করেছি পুকুর কাটা বন্ধ না হওয়া পর্যন্ত এ অভিযান চলমান থাকবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com