রবিবার, ২৩ জুন ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গ্রাহক ২২ কোটি ৬৫ লাখ, লেনদেন ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা শুধু আইন প্রণয়নের মধ্যে সংসদ সদস্যদের কাজ সীমাবদ্ধ নয় : স্পিকার ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত হবে বাসে তুলে গরুর ব্যাপারীদের সর্বস্ব লুট, গ্রেফতার ১০ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে উদ্বেগ বিএফইউজে ও ডিইউজের খালেদা জিয়ার অবস্থা ক্রিটিক্যাল: ফখরুল যুক্তরাজ্যের সবচেয়ে ধনী পরিবার হিন্দুজা’র ৪ সদস্যের কারাদণ্ড সুনামগঞ্জে বানবাসি মানুষের দুর্ভোগ বাড়ছেই সেনাবাহিনী প্রধানের বিদায়ী দরবার অনুষ্ঠিত মার্কিন বিমানবাহী রণতরি দক্ষিণ কোরিয়ায় পৌঁছল মিয়ানমারে তীব্র সংঘাত বাংলাদেশে ঢুকতে পারে আরও রোহিঙ্গা কমলাপুরে চট্টলা এক্সপ্রেস ট্রেনে আগুন এখনো স্বাভাবিক হয়নি টেকনাফ-সেন্টমার্টিনে নৌযান চলাচল তিন বোর্ডের এইচএসসি-সমমান পরীক্ষা স্থগিতের বিজ্ঞপ্তি প্রকাশ বিশ্ববাজারে সোনার দামে ব্যাপক অস্থিরতা মোদীর সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে: প্রধানমন্ত্রী কাবার চাবি সংরক্ষক শায়েখ সালেহের ইন্তেকাল রাষ্ট্রপতির সঙ্গে সেনাবাহিনী প্রধানের বিদায়ী সাক্ষাৎ সেতু ভেঙে খালে বরযাত্রীবাহী গাড়ি, নিহত ১০ ঢাকা রেলওয়ে স্টেশনের ম্যানেজারকে দেখতে হাসপাতালে রেলমন্ত্রী

তানোরে সার সঙ্কটে আলু চাষ ব্যাহতের আশঙ্কা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭
  • ২৭৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, তানোর (রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর তানোরে চলতি মৌসুমে (ডিএপি) সারের সঙ্কট দেখা দেয়ায় আলু চাষিরা দিশেহারা হয়ে পড়েছে। স্থানীয় আলু চাষিদের আশঙ্কা দু’চার দিনের মধ্যে ডিএপি সার পাওয়া না গেলে আলু চাষ ব্যাহত হবে। আলু চাষের অন্যতম উপকরণ ডিএপি সার এই সার ব্যতিত আলু চাষ করা অনেকটা কঠিন। অনেক আলু চাষি প্রায় এক সপ্তাহ আগে জমিতে চাষ দিয়ে বসে রয়েছে ডিএপি সারের অভাবে আলু বীজ রোপণ করতে পারেনি বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
এদিকে ডিএপি সারের সঙ্কট নিয়ে কৃষিবিভাগ ও কৃষকের পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে, কৃষি বিভাগ বলছে গত নভেম্বর মাসের বরাদ্দের বেশি ডিএপি সার উত্তোলন করা হয়েছে, তবে আলু বেশি হওয়ায় ডিএপি সার নিয়ে সাময়িক সমস্যা হয়েছে দু’চার দিনের মধ্যে ডিসেম্বর মাসের বরাদ্দকৃত সার উত্তোলন করা হলে সমস্যা থাকবে না। অন্যদিকে কৃষকদের অভিযোগ একশ্রেণীর ডিলার অধিক মুনাফা লাভের আশায় ডিএপি সারের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে কালোবাজারে বেশি দামে সার বিক্রি করছে। এছাড়াও কিছু মৌসুমি আলু চাষি শত শত বিঘা জমিতে আলুর চাষ করছে, তারা কৌশলে ডিলারদের কাছে থেকে ডিএপি সার হাতিয়ে নেয়ায় সারের সঙ্কট দেখা দিয়েছে বলে প্রচার রয়েছে।
তানোরের সরনজাই ইউপির নাম প্রকাশে অচ্ছিুক একাধিক আলু চাষি অভিযোগ করে বলেন, সরনজাই ইউপির বিআইসি ডিলার মেসার্স আঞ্জুয়ারা টেড্রার্স এখন পরিচালনা করছেন বায়া বাজারের সার ব্যবসায়ী ও প্রসিদ্ধ আলু চাষি আব্দুর রাজ্জাক, তিনি আলু চাষের জন্য নভেম্বর মাসে সরনজাই ইউপির বরাদ্দের সব ডিএপি সার কৌশলে নিজের নিয়ন্ত্রণে নিয়েছেন। তারা বলেন, মাস্টাররোল অনুযায়ী কৃষকদের সঙ্গে সরাসরি কথা বললে এই অভিযোগের সত্যতা পাওয়া যাবে। এব্যাপারে তানোর উপজেলা বিআইসি সার ডিলার সমিতির সভাপতি হাজী মোহাম্মদ আলী বাবু বলেন, তানোরে ডিএপি সারের কোনো সঙ্কট নাই, গত নভেম্বর মাসে বরাদ্দের বেশি ডিএপি সার তানোরে এসেছে। তিনি বলেন, তানোরে লক্ষ্যমাত্রার বেশি জমিতে আলু চাষ করায় কিছুটা সমস্যা হয়েছে তবে তাকে সঙ্কট বলা যাবে না। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলামের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেস্টা করা হলেও মুঠোফোনের লাইন ব্যস্ত করে রাখায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com