সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চাকরির বয়স ৩৫ আন্দোলনকারীদের প্রতিনিধিদল যমুনায় অটোমেটেড সেবা প্রতিরোধ করবে অপচয় ও দুর্নীতি : অর্থ উপদেষ্টা নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিম আমরা প্রস্তুত, দীর্ঘ যুদ্ধেও বিজয়ী হবো: হিজবুল্লাহর উপপ্রধান এবি ব্যাংকের বন্ড ইস্যু পুনর্বিবেচনার আবেদন তেলবাহী জাহাজে আগুনের ঘটনায় ২ জনের মরদেহ উদ্ধার ৯৯৯-এর রেসপন্স টাইম আরো কমিয়ে আনা হবে : আইজিপি প্রাথমিক শিক্ষা সংস্কারে কমিটি, নেতৃত্বে ইমিরেটাস অধ্যাপক মনজুর হাসিনার পতনের পর গ্রামীণফোনের শেয়ারদর বেড়েছে ৫৩ শতাংশের বেশি স্বামীসহ গ্রেফতার সাবেক এমপি হেনরি যুবদল নেতা হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে সুলতান মনসুর মিরাজ-সাকিবের ঘূর্ণির পর ২৮৫ রানে ইনিংস ঘোষণা ভারতের অন্তর্বর্তী সরকারের সংস্কার কার্যক্রমে সুপারিশমালা দেবে বিএনপি সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ১৮৬ নারী-কন্যাশিশু জিয়াউর রহমানকে ‘রাজাকার’ বলায় মামলা চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবি: পর্যালোচনা কমিটি গঠন ডিসি নিয়োগ নিয়ে হট্টগোল: ১৭ উপসচিবকে শাস্তির সুপারিশ ঢাকাসহ ৯ অঞ্চলে মাঝ রাতের মধ্যে ঝোড়ো হাওয়ার আভাস বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী অন্তর্বর্তী সরকার যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১

টেকনাফে সাড়ে ৬ লাখ ইয়াবা উদ্ধার, দুই কারবারি নিহত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১ জুন, ২০১৯
  • ৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(কক্সবাজার)প্রতিনিধি:  কক্সবাজারের টেকনাফে ২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র আলাদা অভিযানে ৬ লাখ ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার হয়েছে। আজ শনিবার ভোররাতে পৃথক স্থানে অভিযান চালিয়ে এসব ইয়াবা উদ্ধার করা হয় বলে বিজিবি জানায়। এ ছাড়া সীমান্তে ইয়াবা পাচারের সময় গোলাগুলিতে দুই ইয়াবা কারবারি নিহত হয়েছে।

টেকনাফস্থ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খাঁন শনিবার সকাল ১১টায় ব্যাটালিয়নে এক সংবাদ সম্মেলন বলেন, ঈদকে সামনে রেখে সীমান্তে ইয়াবা পাচারকারীরা বড় চালান পাচার করতে পারে এমন সম্ভাবনায় সীমান্তজুড়ে নজরদারি বাড়ানো হয়। এ ছাড়া রাতে মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে ঢুকতে পারে এমন গোপন সংবাদের আমার নেতৃত্বে বিজিবির একটি টহলদল তিন ভাগে বিভক্ত হয়ে নাফনদের ওমর খালসংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় নাফনদ পার হয়ে একটি হস্তচালিত নৌকা ৫-৭ জন লোকসহ ওমর খালের দিকে প্রবেশ করার সময় বিজিবি সদস্যরা নৌকাটি থামার নির্দেশ দেয়। নৌকায় থাকা লোকজন বিজিবি সদস্যদের দেখা মাত্র ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। পরে বিজিবি টহলদল পাচারকারীদের ফেলে যাওয়া নৌকাটি তল্লাশি করে সেখানে ৫ লাখ ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার করে।

অপরদিকে একই রাত টেকনাফস্থ কে কে খাল এলাকায় বিজিবি সদস্যদের নিয়মিত টহল দেওয়ার সময় কয়েকজন লোক একটি নৌকা নিয়ে খালের দিকে প্রবেশ করতে দেখা যায়। টহলরত বিজিবি সদস্যরা কাছ থেকে নৌকাটি থামার সংকেত দিলে নৌকায় থাকা পাচারকারীরা বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। পরে বিজিবিও পাল্টা গুলি চালালে দুই পাচারকারী গুলিবিদ্ধ হয়ে নিহন হয়।

নিহত ইয়াবা পাচারকারীরা হলো হ্নীলা ইউনিয়নের জাদিমুরা এলাকার আব্দুল গফুর ও কেরুনতলী গ্রামের মো. সাদেক। এ সময় বিজিবি সদস্যরা নিহত দুই পাচারকারীর শরীর তল্লাশি করে এক লাখ পিস ইয়াবা ও একটি কাঠের নৌকা জব্দ করে।

বিজিবি অধিনায়ক বলেন, দুটি পৃথক অভিযানে উদ্ধার হওয়া ৬ লাখ ৪০ হাজার পিস ইয়াবার আনুমানিক মূল্য প্রায় ১৯ কোটি ২০ লাখ টাকা। উদ্ধারকৃত ইয়াবা ব্যাটালিয়ন সদরে জমা করা হয়েছে যা পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তাদের উপস্থিতিতে ধ্বংস করা হবে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল হাসান খাঁন বলেন, সীমান্তে যাদেরকে ইয়াবাসহ আটক করা হচ্ছে তাদের জিজ্ঞাসাবাদে অনেক বড় কারবারির নাম উঠে আসছে। সেগুলো আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি এবং তাদের তালিকা তৈরি করে শিগগির ব্যবস্থা নেওয়া হবে।

আরেক প্রশ্নের উত্তরে বিজিবি অধিনায়ক বলেন, গেল কয়েকমাসে সীমান্তের অনেক বড় ইয়াবা গডফাদার আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে বন্দুকযুদ্ধে মারা গেছে। এরপরও সীমান্ত দিয়ে ইয়াবার বড় বড় চালান কারা দেশে নিয়ে আসছে তাদের ব্যাপারে বিজিবি খোঁজ নিচ্ছে। ইয়াবা যাতে বাংলাদেশ সীমান্তে ঢুকতে না পারে তার স্থায়ী সমাধানের চেষ্টা করা হচ্ছে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দেশের শীর্ষ ইয়াবা ডন ও একাধিক ইয়াবা কারবারির তালিকায় দুই নম্বরে থাকা ব্যক্তি টেকনাফের সাইফুল করিম মারা যান। বন্দুকযুদ্ধে এই শীর্ষ ইয়াবা কারবারি মারা যাওয়ার পর অনেকে ধারণা করেছিল এবার সীমান্তে ইয়াবা পাচার অনেকটা কমবে। তবে তার মৃত্যুর ২৪ ঘণ্টা পার হতে না হতেই বিজিবির অভিযানে প্রায় সাড়ে ৬ লাখ পিস ইয়াবার চালান জব্দের ঘটনায় অনেকে হতবাক হয়েছেন।

সীমান্তে সাধারণ মানুষের প্রশ্ন, নিহত সাইফুল করিমের চেয়ে আরো বড় ইয়াবা ডন পর্দার অন্তরালে লুকিয়ে আছে কি-না খুঁজে বের করা দরকার। নয়তো শীর্ষ ইয়াবা ডন মারা যাওয়ার পর এ কোন ডনের নিয়ন্ত্রণে ইয়াবার বড় চালানগুলো আসছে?

বাংলা৭১নিউজ/আইএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com