রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঈদকে কেন্দ্র করে নিরাপত্তা হুমকি নেই : র‍্যাব ডিজি ঢাকায় কখন কোথায় ঈদ জামাত ভাটারায় রান্নাঘরে বিস্ফোরণ একে একে নিভে গেল চার প্রাণ সুপার এইটের ৭ দল চূড়ান্ত, অপেক্ষায় বাংলাদেশ ফাঁকা ঢাকায় রেসিং করলেই ব্যবস্থা : ডিএমপি ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১০ কিলো‌মিটার যানজট মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ বৃষ্টি ও পাহাড়ি ঢলে বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি, ডুবছে গ্রাম জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ঈদেও মুক্তি নেই গাজার বাসিন্দাদের আ.লীগ সরকার মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করছে : পরিবেশমন্ত্রী আজ ‘বিশ্ব বাবা দিবস’ প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি চাঁদপুরে অর্ধশত গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা কোরবানির পশুর গাড়ি আটকে চাঁদাবাজি : ৫ পুলিশ সদস্য বরখাস্ত আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট এখনো কমেনি রাঙ্গামাটিতে ব্জ্রপাতে নিহত ৪ টাঙ্গাইলে জোড়া খুন; জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন সরে গেছে মিয়ানমারের যুদ্ধজাহাজ, বিস্ফোরণের শব্দও আসছে না

টুইটারে ৮৭ পাতার ইশতেহার দিয়ে নিউজিল্যান্ডে মসজিদে হামলা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯
  • ১০৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার আগে ৮৭ পৃষ্টার ইশতেহার দিয়েছিল হামলাকারি। এই হামলায় ৪৯ জন নহত হয়। যাদের মধ্যে তিনজন বাংলাদেশী রয়েছেন। আহত হয়েছেন  কমপক্ষে ২৭ জন।বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়েরা ওই মাঠে অনুশীলন করছিলেন। অনুশীলন শেষে তারা মসজিদটিতে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন। তবে তারা মসজিদে প্রবেশের আগেই এই হামলার ঘটনা ঘটায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল-নূর মসজিদে পুরো হামলা লাইভ স্ট্রিম করে বন্দুকধারী অস্ট্রেলিয়ান ব্রেনটন ট্যারেন্ট। পুরো হামলার ১৭ মিনিট সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিম করেন।

এ বিষয়ে ক্যান্টারবারি পুলিশ জানিয়েছে, সোশ্যাল মিডিয়া থেকে ওই ভিডিও ফুটেজ সরিয়ে ফেলতে কাজ করে যাচ্ছেন তারা। ক্রাইস্টচার্চের ওই ঘটনার ভয়াবহ ভিডিও অনলাইনে ঘুরে ফিরছে বলে আমরা জানতে পেরেছি। আমরা সবাই জোরালোভাবে আবেদন জানাবো তারা যেন ওই লিংক শেয়ার না করেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ব্রেনটন ডিনস অ্যাভিনিউয়ে অবস্থিত আল-নূর মসজিদে গাড়ি চালিয়ে আসেন ওই হামলাকারী। পরে তিনি কাছেই একটি জায়গায় গাড়ি পার্ক করে লাইভ স্ট্রিম শুরু করেন। তার গাড়ির সামনের সিটে অস্ত্র ও গোলাবারুদ রয়েছে। এরপর তিনি নিজেকে অস্ত্রেশস্ত্রে সজ্জিত করে মসজিদে প্রবেশ করে এবং মসজিদের দরজায় থাকা এক ব্যক্তিকে গুলি করে।

মসজিদে হামলাকারী ব্রেনটনের কাছে অন্তত একটি সেমি-অটো অস্ত্র এবং বেশ কয়েক ক্লিপ গুলি ছিল। সে মসজিদে ঢোকার পর এলোপাথারি গুলি চালাতে থাকে হামলাকারী। সে থেমে থেমে গুলি চালাতে থাকে। এসময় বেশ কয়েক দফায় সে বন্দুক রিলোড করেন।

এরপর সে মসজিদের সামনের দরজা দিয়ে বের হয়ে যান। মসজিদে তিন মিনিট থাকার পর রাস্তায় গাড়ি চালিয়ে যেতে যেতে এলোমেলোভাবে গুলি চালায়। এমনটি গাড়িতে থাকা গুলি নিয়ে ফাঁকা রাস্তায় গুলি ছোঁড়ে ব্রেনটন। এসময় তিনি বলেন, মনে হচ্ছে আজ আমরা কোনও পাখি পাবো না।

পরবর্তীতে সে আবারও আল-নূর মসজিদে প্রবেশ করে এবং জীবিত ব্যক্তিদের খুঁজে খুঁজে গুলি করেন। এবার মসজিদ থেকে বের হয়ে যাওয়ার পর তিনি রাস্তায় থাকা এক নারীকে ক্রমাগত গুলি করতে থাকেন।

এরপর সে তার গাড়ি নিয়ে সেখান থেকে চলে যায়। এসময় একটি গাড়ি তার পথরোধ করার চেষ্টা করলে ব্রেনটন একটি শটগান থেকে বেশ কয়েকবার গুলি ছোড়ে। আর এভাবে ব্রেনটন যখন ঘটনাস্থল থেকে চলে যায়, তখন সমাপ্তি ঘটে ১৭ মিনিট ব্যাপ্তির ওই ভিডিওটির।

এদিকে, ক্ষুদেব্লগ টুইটারে হামলাকারী নিজের পরিচয় দিয়েছেন ব্রেনটন ট্যারেন্ট নামে। তিনি নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন থেকে এসেছেন। হত্যাকাণ্ড ঘটনার আগে টুইটারে ৮৭ পাতার ইশতেহার আপলোড করেছেন হামলাকারী। এরমাধ্যমে সন্ত্রাসী হামলার আভাস আগেই তিনি দিয়েছিলেন।

বাংলা৭১নিউজ/একে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com