সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ ব্যাটারদের ব্যর্থতা: নেপালের বিপক্ষে নড়বড়ে পুঁজি টাইগারদের ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’

চর ভদ্রাশনে গ্রীন এনার্জি ফাউন্ডেশনের সৌর বাতি বিতরণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮
  • ৮৭৬ বার পড়া হয়েছে
চর ভদ্রাশনের হাজারবিঘার চরে সৌর বাতি বিতরণ করছেন ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের চেয়ারম্যান দীপাল বড়ুয়া।

 বাংলা৭১নিউজ,ফরিদপুর প্রতিনিধি: মানবতার জন্য আলো এই শ্লোগানকে সামনে রেখে ফরিদপুর জেলার চর ভদ্রাশনের হাজার বিঘার চর দ্বীপে দুই হাজার সৌর বাতি বিতরণ করা হয়েছে।

রাতের আধারে স্বাস্থ্যকেন্দ্র পরিচালনা, শিশুর লেখাপড়ার বিকাশ ও শ্রমজীবী দরিদ্র মহিলাদের মাঝে এই বাতি বিতরণ করেন ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া।

“জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজ”এর আহবানে বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠাণ এবং দরিদ্রজনগোষ্ঠির মাঝে ১০ হাজার সৌর বাতি বিতরণের যে কর্মসূচি নেওয়া হয়েছে, তারই অংশ হিসাবে বাংলাদেশেও এই বাতি বিতরণ করা হলো। এবছর বিশ্বের ৫টি দেশে এই বাতি বিতরণ করা হয়। যার মধ্যে বলিভিয়া, কেনিয়া ও বাংলাদেশ রয়েছে। আগামী ৯ জানুয়ারি ফাউন্ডেশনের মূল অনুষ্ঠাণটি হবে সংযুক্ত আরব আমিরাতে। মৃত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

জায়েদ সাস্টেনিবিলিটি ফাউন্ডেশনের আওতায় বিভিন্ন খাতে প্রতিবছর সাড়ে ৪ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হয়। ২০০৯ সালে নবায়নযোগ্য জ্বালানির উপর বিশেষ অবদান রাখার জন্য জনাব বড়ুয়া বাংলাদেশের হয়ে  প্রথম  এই পুরস্কার পান।

সৌর বাতি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দীপাল বড়ুয়া বলেন, হাজারবিঘার চর দ্বীপে স্কুল শিক্ষার্থী, স্থানীয় দোকানদার, জেলে ও তাদের পরিবার, নারী ও শিশুসহ স্থানীয় কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রের কর্মীদের মাঝে যে সৌর বাতি বিতরণ করা হলো, এর মধ্যে দিয়ে এখানকার দরিদ্রজনগোষ্ঠি অনেকটাই উপকৃত হবেন।

জায়েদ সাস্টেনিবিলিটি পুরস্কারের পরিচালক ডঃ লামা ফাওয়াজ বলেন, ‘গাইডিং লাইট’ প্রচারাভিযান বিশ্বব্যাপী ইতিবাচক সামাজিক পরিবর্তন আনবে। আমরা এই কর্মসূচির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠির রাতের আধারকে আলোকিত করে দিতে চাই। আশা করি, চর ভদ্রাশনের বিদ্যুৎ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠি আংশিক হলেও এই বাতির মাধ্যমে উপকৃত হবেন।

উল্লেখ্য, “জায়েদ সাস্টেনিবিলিটি ফাউন্ডেশন” ২০১৯ সালের এপ্রিলে স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি, এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে।

বাংলা৭১নিউজ/এমকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com