বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নতুন ঠিকানায় পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা মেডিক্যাল কলেজে পড়াশোনার মান বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী ইকো-ট্যুরিজম সম্প্রসারণে একযোগে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ সালিশদারকে হত্যার ঘটনায় ৬ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন গঙ্গা-তিস্তা নিয়ে ভারত সরকারকে প্রশ্ন করার পরামর্শ মন্ত্রীর পুলিশ কর্মকর্তাদের সম্পদের তদন্ত চলছে: আইজিপি পাকিস্তানে শিশুসহ একই পরিবারের ৯ জনকে গুলি করে হত্যা শনিবার ঢাকায় সমাবেশ, ৩ দিনের কর্মসূচি দিল বিএনপি বুড়িগঙ্গায় তেলবাহী ট্রলারে বিস্ফোরণ, কেঁপে উঠল পুরো এলাকা দুই আসামিকে ধরতে খাগড়াছড়িতে হেলিকপ্টার দিয়ে সাঁড়াশি অভিযান টানা বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতা, পথে পথে নানা দুর্ভোগ ঈদের আনন্দ বাড়িয়েছে বিকাশ অ্যাকাউন্টে পাঠানো রেমিটেন্স ঈদুল আজহায় ৩০৯টি সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জন নিহত বোতলজাত পানির দাম কেন বাড়লো, খবর নিয়ে ব্যবস্থা: বাণিজ্য প্রতিমন্ত্রী দেশের সার্বভৌমত্ব রক্ষায় সবাইকে প্রস্তুত থাকার আহ্বান দুদকের কাজে সরকার হস্তক্ষেপ করবে না: কাদের ধনকুবেরের পুত্রের বিয়ে: ২ লাখ টাকার মিনি ড্রেসে নজর কাড়লেন কিয়ারা পাসপোর্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য সকাল থেকে ঢাকায় ঝুম বৃষ্টি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত রবি আজিয়াটা

চর ভদ্রাশনে গ্রীন এনার্জি ফাউন্ডেশনের সৌর বাতি বিতরণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮
  • ৮৮১ বার পড়া হয়েছে
চর ভদ্রাশনের হাজারবিঘার চরে সৌর বাতি বিতরণ করছেন ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের চেয়ারম্যান দীপাল বড়ুয়া।

 বাংলা৭১নিউজ,ফরিদপুর প্রতিনিধি: মানবতার জন্য আলো এই শ্লোগানকে সামনে রেখে ফরিদপুর জেলার চর ভদ্রাশনের হাজার বিঘার চর দ্বীপে দুই হাজার সৌর বাতি বিতরণ করা হয়েছে।

রাতের আধারে স্বাস্থ্যকেন্দ্র পরিচালনা, শিশুর লেখাপড়ার বিকাশ ও শ্রমজীবী দরিদ্র মহিলাদের মাঝে এই বাতি বিতরণ করেন ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া।

“জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজ”এর আহবানে বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠাণ এবং দরিদ্রজনগোষ্ঠির মাঝে ১০ হাজার সৌর বাতি বিতরণের যে কর্মসূচি নেওয়া হয়েছে, তারই অংশ হিসাবে বাংলাদেশেও এই বাতি বিতরণ করা হলো। এবছর বিশ্বের ৫টি দেশে এই বাতি বিতরণ করা হয়। যার মধ্যে বলিভিয়া, কেনিয়া ও বাংলাদেশ রয়েছে। আগামী ৯ জানুয়ারি ফাউন্ডেশনের মূল অনুষ্ঠাণটি হবে সংযুক্ত আরব আমিরাতে। মৃত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

জায়েদ সাস্টেনিবিলিটি ফাউন্ডেশনের আওতায় বিভিন্ন খাতে প্রতিবছর সাড়ে ৪ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হয়। ২০০৯ সালে নবায়নযোগ্য জ্বালানির উপর বিশেষ অবদান রাখার জন্য জনাব বড়ুয়া বাংলাদেশের হয়ে  প্রথম  এই পুরস্কার পান।

সৌর বাতি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দীপাল বড়ুয়া বলেন, হাজারবিঘার চর দ্বীপে স্কুল শিক্ষার্থী, স্থানীয় দোকানদার, জেলে ও তাদের পরিবার, নারী ও শিশুসহ স্থানীয় কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রের কর্মীদের মাঝে যে সৌর বাতি বিতরণ করা হলো, এর মধ্যে দিয়ে এখানকার দরিদ্রজনগোষ্ঠি অনেকটাই উপকৃত হবেন।

জায়েদ সাস্টেনিবিলিটি পুরস্কারের পরিচালক ডঃ লামা ফাওয়াজ বলেন, ‘গাইডিং লাইট’ প্রচারাভিযান বিশ্বব্যাপী ইতিবাচক সামাজিক পরিবর্তন আনবে। আমরা এই কর্মসূচির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠির রাতের আধারকে আলোকিত করে দিতে চাই। আশা করি, চর ভদ্রাশনের বিদ্যুৎ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠি আংশিক হলেও এই বাতির মাধ্যমে উপকৃত হবেন।

উল্লেখ্য, “জায়েদ সাস্টেনিবিলিটি ফাউন্ডেশন” ২০১৯ সালের এপ্রিলে স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি, এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে।

বাংলা৭১নিউজ/এমকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com