বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শুল্ক গোয়েন্দার ডিজিসহ ৩১ কর্মকর্তা পদে রদবদল দুই শতাধিক কৃষককে ঋণ দিলো এবি ব্যাংক ‘কারাগার থেকে পালানো ৫০০ আসামি এখনও ধরা পড়েনি’ বাংলাদেশ পুলিশের সংস্কারে সহযোগিতা করবে ইতালি জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সীমান্ত খোকনের জানাজা অনুষ্ঠিত জাতিসংঘের মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইসরায়েলের ব্রাহ্মণবাড়িয়ায় ১০ টাকা চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ৩০ তেলের দাম এক লাফে বাড়ল ৪ শতাংশ ঘনঘন বিদেশ সফর: পাউবো’র শ্যামল কী ‘র’ এর এজেন্ট! মুখোমুখি লড়াইয়ে পিছু হঠতে বাধ্য হয়েছে ইসরায়েলি বাহিনী: হিজবুল্লাহ নজরুল ইসলাম মজুমদার সাত দিনের রিমান্ডে পোশাককর্মী রুবেল হত্যা: সালাম মুর্শেদী দুইদিনের রিমান্ডে অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর বা তারও কম চান ৫৩ শতাংশ ভোটার হাসপাতা‌লে ভ‌র্তি বি. চৌধুরী বাংলাদেশে কারখানা তৈরি করে মাছ রপ্তানি করতে চায় চীন নড়াইলের ৩০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন বাল্কহেডের ধাক্কায় নির্মাণাধীন সেতু ভেঙে নদীতে ‘রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে সেবকের পরিচয় দেবে জামায়াত’ গণত্রাণের ৮ কোটি টাকা যাচ্ছে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে আবদুস সোবহান গোলাপ-এস কে সুরসহ ৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

চট্টগ্রামে পাহাড় থেকে ৩৫০ স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ১৮ বার পড়া হয়েছে

চট্টগ্রামের আকবর শাহ থানাধীন বেলতলীঘোনা এলাকায় পাহাড় রক্ষায় চট্টগ্রাম জেলা প্রশাসন বিশেষ উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে। রোববার (৯ জুলাই) দিনব্যাপী পরিচালিত এই অভিযানে পাহাড় কেটে নির্মাণ করা অবৈধ ও ঝুঁকিপূর্ণ  ৩৫০ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এর মাধ্যমে উদ্ধার হয়েছে ২ দশমিক ৮৮ একর সরকারি খাস জমি। 

অভিযান চলাকালে পাহাড় কাটার ১৫টি হটস্পট চিহ্নিত করে পাহাড় কর্তনকারী ব্যাক্তিদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। 

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট ও এনডিসি তৌহিদুল ইসলাম জানান, আজ সকাল ১০টা থেকে নগরীর আকবর শাহ থানাধীন ফয়েজ লেক সংলগ্ন বেলতলীঘোনা এলাকার পাহাড় কেটে নির্মিত স্থাপনা ও ঘর উচ্ছেদ করতে জেলা প্রশাসনের চারজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে অভিযান শুরু হয়। বিকেল ৫টা পর্যন্ত বিশেষ অভিযানে উচ্ছেদ করা হয় কাঁচা পাকা ৩৫০টি স্থাপনা। 

তিনি আরও জানান, চট্টগ্রাম জেলার পাহাড়সমূহ রক্ষার্থে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) কর্তৃক সুপ্রিম কোর্টে দায়েরকৃত রিট পিটিশন নম্বর-৯১১৪/২০২২ এবং আপিল বিভাগের সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নম্বর-২৪৯২/২০২২ এর রায় বাস্তবায়নে এবং পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৬তম সভার সিদ্ধান্ত বাস্তবায়নে চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশক্রমে পাহাড় ও প্রকৃতি রক্ষায় বিশেষ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। 

রোববারের অভিযানে নেতৃত্ব দেন- সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) কাট্টলী সার্কেল মো. উমর ফারুক, সহকারী কমিশনার (ভূমি) চান্দগাঁও সার্কেল মো. মাসুদ রানা এবং সহকারী কমিশনার (ভূমি) বাকলিয়া সার্কেল জামিউল হিকমাহ।

উচ্ছেদ অভিযানে সিএমপি’র ৮০ জন ফোর্স, আকবর শাহ থানার ওসি ওয়ালি উদ্দিন, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসান. র‍্যাব-৭ এর দুটি টিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম, মাদকদ্রব্য অধিদপ্তরের প্রতিনিধি, পিডিবির টিম, কর্ণফুলী গ্যাস প্রতিনিধি, ওয়াসা প্রতিনিধি এবং ৪০ জন আনসার সদস্য অংশ নেন।

অভিযানে পাহাড়তলী মৌজার ফয়েজ লেক এলাকা এবং উত্তর পাহাড়তলী এলাকার বেলতলীঘোনা এলাকায় মোট ১৫টির মতো পাহাড় কাটার হটস্পট চিহ্নিত করেছে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটরা। এসব হটস্পটে পাহাড় কেটে যেসব ব্যক্তি জমির শ্রেণি পরিবর্তন করেছেন তাদের বিরুদ্ধে আকবর শাহ থানায় নিয়মিত মামলা দায়ের করতে পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধিকে নির্দেশ দেওয়া হয়েছে।  এছাড়া, উদ্ধারকৃত পাহাড়ি এলাকার সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতকরণে আনসার মোতায়েন করা হয়েছে।

পাহাড় রক্ষায় চট্টগ্রাম মহানগরীর পাহাড় বেষ্টিত এলাকা আকবর শাহ, খুলশী, সীতাকুণ্ড, বায়েজিদ থানাসহ অন্যান্য সব পাহাড়ি এলাকার অবৈধ স্থাপনা অপসারণ ও উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com