মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

কোন দেশে রোজা কত ঘণ্টা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৫ এপ্রিল, ২০২০
  • ৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: পবিত্র রমজানে সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় একযোগে মাসব্যাপী সিয়াম সাধনা করে। সাহরি খাওয়ার মধ্য দিয়ে রোজা শুরু হয় এবং ইফতার গ্রহণের মধ্য দিয়ে শেষ হয়। তবে স্থানের ভিন্নতার কারণে রোজা পালন শুরু একদিন আগে-পরে এবং রোজার সময়ও কমবেশি হয়।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে মুসলিমদের প্রধান দুই পবিত্র স্থান মক্কা ও মদিনা শরীফসহ মধ্যপ্রাচ্য এবং বিভিন্ন দেশে শুক্রবার রোজা শুরু হয়ে গেছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে রোজা শুরু হয়েছে শনিবার।

এদিকে রোজা রাখার সঙ্গে সূর্যের উদয়-অস্তের বিষয়টি থাকায় রোজার সময়ও কমবেশি হয়ে থাকে। কোনো কোনো দেশে প্রায় ২০ ঘণ্টার বেশি এবং কোনো কোনো দেশে প্রায় ১১ ঘণ্টার মতো রোজা পালন করতে হয়।

ভৌগোলিক অবস্থানের কারণে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর রোজা দীর্ঘ হয়। এসব দেশে ২০-২২ ঘণ্টাও রোজা রাখতে হয়।এমনকি যদি এমন দিনে রোজা হয় যে সূর্য অস্ত যায় না, তখন নিকটবর্তী শহর যেখানে সূর্য অস্ত যায় অথবা মক্কা-মদিনার সঙ্গে সময় হিসাব করে রোজা রাখা হয়।

আলজাজিরা জানায়, এ বছর দীর্ঘ ২০ ঘণ্টা রোজা রাখতে হবে গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডের মুসলিমদের। সুইডেন আর জার্মানিতে ১৯ ঘণ্টা।

যুক্তরাজ্যের লন্ডনে ১৮ ঘণ্টা ৫ মিনিট। কানাডার অটোয়ায় ১৭ ঘণ্টা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ১৬ ঘণ্টা। রাশিয়ার মস্কোতে ১৭ ঘণ্টা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায় ১৫ ঘণ্টা। ফিলিস্তিনের জেরুজালেমে ১৫ ঘণ্টা ৫ মিনিট। তুরস্কের আঙ্কারায় ১৬ ঘণ্টা ৫ মিনিট। ইরানে ১৬ ঘণ্টা। জাপানের টোকিওতে ১৬ ঘণ্টা।

বাংলাদেশ এবং ভারতে প্রায় ১৫ ঘণ্টা। পাকিস্তানে ১৬ ঘণ্টা।

এ বছর সবচেয়ে ছোট সময়ের রোজা হবে ১১ ঘণ্টা ৫ মিনিট চিলি, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা ও নিউজিল্যান্ডে।

বাংলা৭১নিউজ/এফএ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com