মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শরীয়তপুরের সাবেক প্যানেল মেয়র বাচ্চুর বিরুদ্ধে দুর্নীতির মামলা ৯৬ কোটি টাকার মসুর ডাল কিনবে সরকার গুলিবিদ্ধ সেই দিনমজুর পেলেন ৫০ হাজার টাকা চিকিৎসা সহায়তা বিয়ে-সংসার চাই না, স্বাধীনভাবে বাঁচতে হবে : মিমি চক্রবর্তী ইসরায়েলে হামলার অন্তত ১০টি পরিকল্পনা প্রস্তুত রেখেছে ইরান দুর্গাপূজার ছুটি একদিন বাড়িয়ে আজই প্রজ্ঞাপন জারি : মাহফুজ আলম বাজার শিগগিরই সহনীয় পর্যায়ে চলে আসবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সামিটের সঙ্গে এলএনজি টার্মিনাল সংক্রান্ত চুক্তি বাতিল পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীর নাম ঘোষণা আজ লেবাননে আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন বাংলাদে‌শিরা সুন্দরবনে বাঘ বেড়েছে ১১টি শারদীয় দুর্গাপূজার বোধন আজ এক দফা দাবিতে ফের নার্সদের কর্মবিরতি চাকরির বিধি লঙ্ঘন করা ঠিক হয়নি: ঊর্মির মা দীপু সালমান পলক ও মামুন ফের রিমান্ডে সীমান্তে যুবককে গুলি করে হত্যার পর মরদেহ নিয়ে গেলো বিএসএফ প্রধান উপদেষ্টার সঙ্গে জাপার সংলাপ চান না সারজিস-হাসনাত সচিবদের প্রধান উপদেষ্টার ২৫ নির্দেশনা সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার

কারখানার দূষিত বর্জ্য নদীতে, দীর্ঘমেয়াদী ক্ষতি পরিবেশের

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৬৮ বার পড়া হয়েছে

কোনোভাবেই কমছে না শিল্প কারখানার দূষণ। ইটিপি থাকলেও স্বাভাবিক থাকছে না ক্যামিকেলের প্যারামিটার। দূষিত বর্জ্য সরাসরি খাল বা নদীতে চলে যাওয়ায় দীর্ঘমেয়াদী ক্ষতি হচ্ছে মাটি, পানি ও জীববৈচিত্র্যের। পরিবেশ অধিদফতর বলছে, জনবল সংকটে অনেক কিছুই পর্যবেক্ষণ করা সম্ভব হচ্ছে না। যদিও এটিকে দায়সারা জবাব বলছেন পরিবেশবিদরা।

সাভারের কর্ণপাড়া খালের পাড়ের বাসিন্দা। এ খালের সঙ্গে রয়েছে যাদের দীর্ঘ জীবনের স্মৃতি। কেউ হয়েছেন বয়োবৃদ্ধ কেউ বা যুবক। শুধু সময়ের ব্যবধানে বিকৃত হয়েছে এ খালের পরিবেশ ও প্রতিবেশ।

কর্ণপাড়ার এ খালের সঙ্গে যুক্ত রয়েছে আশপাশের সব কারখানার ড্রেন। এসব ড্রেন দিয়ে বিষাক্ত পানির ঢলই বলে দেয় পরিবেশ নষ্ট করার উন্মুক্ত অবকাঠামো। শুধু এমন পানি নয়, এ দৃশ্য বলে দেয় প্লাস্টিক থেকে শুরু করে, সব ময়লার ভাগাড় ধলেশ্বরীর সঙ্গে সংযুক্ত সাভারের এই খাল।

তবে বিষাক্ত পানি শোধনে অনেক কারখানায় অভ্যন্তরীণ বর্জ্য শোধনাগার, ইটিপি ২৪ ঘণ্টা চালু রাখার কথা থাকলেও নির্দেশনা বাস্তবায়ন করছেন না অনেকেই। কারখানা সংশ্লিষ্টরা এ বিষয়ে কথা না বললেও পরিবেশবিদরা বলছেন, সরকারকেই সঠিকভাবে তদারকি করতে হবে।

এ বিষয়ে পরিবেশ অধিদফতর বলছে, কাঙ্ক্ষিত জনবল না থাকায় সঠিকভাবে মনিটরিং সম্ভব হয় না। যদিও এ অজুহাতের কোনো যৌক্তিকতা নেই বলে মনে করেন পরিবেশবিদরা।

প্রযুক্তির সহায়তায় কারখানা দূষণরোধে পরিবেশ অধিদফতরকে আরও কার্যকর ভূমিকা রাখার পরামর্শ সংশ্লিষ্টদের।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com