মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১০:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

কমলার খোসা দিয়ে উদ্ভাবনের জন্য পুরস্কৃত কিশোরী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬
  • ৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: মাটি যাতে পানি ধরে রাখতে পারে তার জন্য কমলালেবুর খোসা ব্যবহার করে শোষণে সক্ষম পদার্থ উদ্ভাবন করেছেন দক্ষিণ আফ্রিকার স্কুল ছাত্রী কিয়ারা নিরঘিন। এবং গুগুলের বিজ্ঞান মেলায় এর জন্য পুরস্কার জিতেছেন তিনি।

১৬ বছরের মিস নিরঘিন বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের হারিয়ে ৫০ হাজার ডলারের এই বৃত্তি পুরস্কার জিতে নিয়েছেন।

দক্ষিণ আফ্রিকায় সাম্প্রতিক খরার পটভূমিতে মিস নিরঘিন তার প্রকল্প তুলে ধরেন ‘খরা মোকাবেলায় ফল’ এই নাম দিয়ে।

১৯৮২ সালের পর সবচেয়ে ভয়াবহ খরার শিকার হয়েছে দক্ষিণ আফ্রিকা – খরায় শস্যের ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে- বহু পশুপাখি মারা গেছে।

জোহানেসবার্গের স্কুল ছাত্রী ৪৫ দিন ধরে তিনবার পরীক্ষা চালানোর পর কমলালেবুর খোসার সঠিক মিশ্রণ তৈরি করতে পেরেছেন যা কৃত্রিম পলিমার দিয়ে তৈরি শোষণে-সক্ষম পদার্থের বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে।

কিয়ারা বলেছেন ফলের রস প্রস্তুতকারক শিল্প থেকে ফেলে দেওয়া বর্জ্য ব্যবহার করে তিনি এই পদার্থটি তৈরি করেছেন।

স্কুল ছাত্রী কিয়ারা নিরঘিন স্কুল ছাত্রী কিয়ারা নিরঘিন[/c

তিনি বলেন, ‘এই পদার্থটি পুরোপুরি জৈব; ফলে পরিবেশের ক্ষতি করে না। সস্তা এবং কৃত্রিম জিনিসের থেকে এর পানি ধারণ ক্ষমতা অনেক বেশি। এই কমলা খোসার মিশ্রণ তৈরি করতে শুধু প্রয়োজন বিদ্যুত এবং সময়। এর জন্য অন্য কোনো উপাদান বা সরঞ্জাম দরকার নেই।’

স্কুল ছাত্রী কিয়ারার হাতে তার পুরস্কার অর্থ তুলে দেওয়া হয়েছে ক্যালিফোর্নিয়ায় গুগুলের বার্ষিক মেলায়। কিয়ারা বলেছেন, তার আশা কৃষকরা এতে অর্থ এবং তাদের ফসল দুইই বাঁচাতে পারবে।

এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ১৩ থেকে ১৮ বছর বয়সী স্কুল শিক্ষার্থীরা।

সূত্র: বিবিসি

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com