রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’ ঈদের দিন কেমন থাকবে দেশের আবহাওয়া রাখাইনের নিয়ন্ত্রণ হারানোর পথে মিয়ানমার সেনাবাহিনী বঙ্গভবনে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় সোমবার বরিশালে গ্যাস সিলিন্ডারবোঝাই ট্রাকে বাসের ধাক্কা, নিহত ২ ঈদে বন্দিদের জন্য থাকছে উন্নত খাবারের ব্যবস্থা ঈদকে কেন্দ্র করে নিরাপত্তা হুমকি নেই : র‍্যাব ডিজি ঢাকায় কখন কোথায় ঈদ জামাত ভাটারায় রান্নাঘরে বিস্ফোরণ একে একে নিভে গেল চার প্রাণ সুপার এইটের ৭ দল চূড়ান্ত, অপেক্ষায় বাংলাদেশ ফাঁকা ঢাকায় রেসিং করলেই ব্যবস্থা : ডিএমপি ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১০ কিলো‌মিটার যানজট মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ বৃষ্টি ও পাহাড়ি ঢলে বাড়ছে সুনামগঞ্জের নদ-নদীর পানি, ডুবছে গ্রাম জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ঈদেও মুক্তি নেই গাজার বাসিন্দাদের আ.লীগ সরকার মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করছে : পরিবেশমন্ত্রী আজ ‘বিশ্ব বাবা দিবস’ প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি

কবি জসীম উদ্‌দীনের ১২২তম জন্মদিন আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ১৮ বার পড়া হয়েছে

আজ পল্লীকবি জসীম উদ্‌দীনের জন্মদিন। ১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুরের তাম্বুলখানা গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

বাবা আনসার উদ্দিন মোল্লা। মা আমিনা খাতুন। জসীম উদ্‌দীন খুব অল্প বয়সেই লেখালেখির প্রতি মনোযোগী ছিলেন। শিক্ষাজীবন ফরিদপুরে শুরু। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম এ পাস করেন।  

প্রথম কাব্যগ্রন্থ হলো ‘রাখালী’ (১৯২৭)। তার প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- ‘নকশী কাঁথার মাঠ’, ‘বালুচর’, ‘ধানক্ষেত’, ‘সোজনবাদিয়ার ঘাট’, ‘হাসু’, ‘মা যে জননী কান্দে’ ইত্যাদি।

তার কবিতায় আবহমান বাংলাকে পাওয়া যায়। এ জন্যই তিনি পল্লীকবি উপাধিতে ভূষিত হয়েছিলেন। একাধারে তিনি কবি, ঔপন্যাসিক ও গীতিকার।  তার ‘নকশী কাঁথার মাঠ’ ১৯৪০ সালের মধ্যেই একাধিক ভাষায় অনূদিত হয়ে আজ বিশ্ববিখ্যাত। তার ‘সোজন বাদিয়ার ঘাট’ ১৯৬৯ সালে ইউনেস্কোর অনুবাদ প্রকল্পের গ্রন্থ হিসেবে অনূদিত হয়েছে।

জসীম উদ্‌দীনের অধিকাংশ রচনায় গ্রাম্য জীবনেরই প্রতিচ্ছবি। দরিদ্র কৃষক, দিনমজুর, রাখালের প্রতি তার অসম্ভব মমতা লক্ষ্য করার মতো। প্রান্তিক জনগোষ্ঠীর যাপিত জীবন অসামান্য দরদে উপস্থাপন করেছেন। 

জসীম উদ্‌দীন ১৯৭৬ সালের ১৪ মার্চ ঢাকায় মৃত্যুবরণ করেন।  তার ইচ্ছা অনুযায়ি তাকে কবর দেওয়া হয়েছে ফরিদপুরে প্রিয় দাদির কবরের পাশে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com