রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক মজুত গ্যাস উত্তোলন নিয়ে সুখবর দিল বাপেক্স এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ও স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা বৈরুতে একরাতে ৩০ দফা ভারি বিমান হামলা ইসরাইলের পূজামণ্ডপে ব্যাগ-পোটলা নিয়ে প্রবেশে নিরুৎসাহিত করেছে পুলিশ সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত বিদ্যুৎ বিভাগ ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন সচিব দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি ওবায়দুল কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেফতার: র‌্যাব শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি, ৭ জনের মৃত্যু খাল-বিল ভরাটের ফলেই নোয়াখালীর বন্যা পরিস্থিতি দীর্ঘায়িত হয়েছে গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৪ আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা

এবার খিরার বাম্পার ফলন কুমিল্লার উত্তরাঞ্চলে

কুমিল্লা প্রতিনিধি
  • আপলোড সময় শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ১৫০৫ বার পড়া হয়েছে

এবার খিরার বাম্পার ফলন হয়েছে কুমিল্লার উত্তরাঞ্চলের দাউদকান্দি, মেঘনা, হোমনা, মুরাদনগর ও দেবিদ্বার উপজেলায়। আবহাওয়া ছিলো খিরা চাষিদের অনুকূলে। তাই এ বছর খিরা চাষিদের মুখে হাসি ফোটেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এ বছর ১২শ’ ৩১ হেক্টর জমিতে খিরা চাষ হয়েছে। এর মধ্যে দাউদকান্দিতে খিরা চাষ হয়েছে প্রায় ৫শ’ হেক্টর জমিতে। এখানকার সবচেয় বেশি খিরা চাষ হয়েছে চেঙ্গাকান্দির মাঠে।

প্রতিমন খিরা পাইকারি বিক্রি হচ্ছে আটশ’ থেকে এক হাজার টাকায়। যা উৎপাদন খরচের চেয়ে তিনগুন বেশি। ফলে অন্যান্য চাষিরাও খিরা চাষে আগ্রহী হয়ে উঠেছে। আগামীতে খিরা চাষের পরিমান এ বছরের তুলনায় কয়েকগুন বেড়ে যাওয়া আশঙ্কা রয়েছে।

একবিঘা জমিতে খিরা চাষে ব্যয় হয় ২০ হাজার টাকা থেকে ২২ হাজার টাকা। আর প্রতি বিঘা জমি থেকে খিরা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ হাজার টাকা। দাউদকান্দির চেঙ্গাকান্দি গিয়ে দেখা যায়, বিস্তীর্ণ প্রান্তজুড়ে সবুজ সমারোহে খিরা গাছ বিছিয়ে আছে।

খিরার ভালো ফলনে চাষিরা খুসি। খিরা চাষে অনেক কৃষকের পরিবারে স্বচ্ছলতা এসেছে বলে কয়েকজন কৃষক জানান।

বাংলা৭১ নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com