বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের সুপারভাইজারী কমিটির ৮৩তম সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের অডিট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ময়মনসিংহে অটোরিকশায় বাসের ধাক্কা, নিহত ২ ২ হাজার কোটি টাকার ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন একরামুল-গোলন্দাজসহ দুদকের জালে সাবেক ১০ এমপি শুল্ক গোয়েন্দার ডিজিসহ ৩১ কর্মকর্তা পদে রদবদল দুই শতাধিক কৃষককে ঋণ দিলো এবি ব্যাংক ‘কারাগার থেকে পালানো ৫০০ আসামি এখনও ধরা পড়েনি’ বাংলাদেশ পুলিশের সংস্কারে সহযোগিতা করবে ইতালি জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সীমান্ত খোকনের জানাজা অনুষ্ঠিত জাতিসংঘের মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইসরায়েলের ব্রাহ্মণবাড়িয়ায় ১০ টাকা চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ৩০ তেলের দাম এক লাফে বাড়ল ৪ শতাংশ ঘনঘন বিদেশ সফর: পাউবো’র শ্যামল কী ‘র’ এর এজেন্ট! মুখোমুখি লড়াইয়ে পিছু হঠতে বাধ্য হয়েছে ইসরায়েলি বাহিনী: হিজবুল্লাহ নজরুল ইসলাম মজুমদার সাত দিনের রিমান্ডে পোশাককর্মী রুবেল হত্যা: সালাম মুর্শেদী দুইদিনের রিমান্ডে অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর বা তারও কম চান ৫৩ শতাংশ ভোটার হাসপাতা‌লে ভ‌র্তি বি. চৌধুরী বাংলাদেশে কারখানা তৈরি করে মাছ রপ্তানি করতে চায় চীন

এক আমের ওজন চার কেজি

মাগুরা প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ২৫ বার পড়া হয়েছে

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে ঢুকতেই নজর কাড়ে ঢাউষ আকৃতির আম। একেকটি আমের ওজন চার কেজি। এ জাতের আমের নাম ‘ব্রুনাই কিং’। 

ব্রুনাই কিং আমের গাছ ৮-১০ ফুট পর্যন্ত উঁচু হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মতো লম্বা। কাঁচা অবস্থায় এর রং কালছে সবুজ। শ্রাবণ মাসের শেষ দিকে পাকে এই আম। এ আমের স্বাদ অনেকটা ফজলি আমের মতো।

আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের হর্টিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আমের চারা সংগ্রহ করে রোপণ করেন বছর দুই আগে। এ বছর চারটি গাছে ১০-১২টি করে আম ধরেছে। প্রতিটা আমের ওজন ৩-৪ কেজি পর্যন্ত হয় বলে জানা গেছে। এ জাতের আম দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে মসলা গবেষণা কেন্দ্রে আসছেন অনেকে।

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, দুই বছর আগে হট্রিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আম গাছের চারা এনে রোপন করি। প্রথম থেকে ভালো ফল পেয়েছি। এ বছর চারটি গাছে ভালো ফল হয়েছে। প্রতিটা গাছে ১০ থেকে ১২ করে আম আছে। গাছ আকারে ছোট হওয়া অল্প জায়গায় এ গাছের চারা রোপন করা যায়।

তিনি জানান, ব্রুনাই কিং জাতের বিশাল আকৃতির এ আমের সফলতার ইতিহাসটা একটু ভিন্ন। কোনো গবেষণা বা কৃষি বিজ্ঞানীর মাধ্যমে নয়, একজন মানুষের মাধ্যমে দেশে এ জাতের আম চাষে সফলতা মিলেছে। পরে কৃষিবিজ্ঞানীদের মাধ্যেমে জাতটি সম্প্রসার শুরু হয়।

ব্রুনাই কিং জাতের আমের বৈশিষ্ট্য রয়েছে নাবী জাত, আকার লম্বাকৃতি, গড় ওজন পরিপক্ক অবস্থায় তিন থেকে চার কেজি, মিষ্টতা ২১ শতাংশ, শাঁস হলুদ, বোটা শক্ত, আঁশবিহীন, পাকার সময় আগষ্ট মাস, খোষা পাতলা ও আটি ছোট।

 সাত থেকে আট ফুট উচ্চতার ব্রুনাই কিং জাতের আম চাষ আমাদের দেশে আবহাওয়ার উপযোগী। রোগ বালাইয়ের আকক্রমণও কম। আকারে ছোট হওয়ায় সৌখিন বাগানীরা সহজেই এ জাতের আম গাছে চারা রোপন করতে পারবেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোশারফ হোসেন বলেন, ব্রুনাই কিং জাতের আম ওজনে তিন থেকে চার কেজি পর্যন্ত হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মত। আমের স্বাদ ভালো। অল্প জায়গায় এ জাতের আমের চারা রোপন করা যায়। এ জাতের আমের কলম করে যদি কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া যায় কৃষকরা উপকৃত হবে। তাছাড়া, দেশে আমের যে চাহিদা রয়েছে তা অনেকটা পূরণ হবে। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com