শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দুদক সংস্কার কমিশনের সদস্য হলেন যারা শেরপুরে তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা ১১টি বিদ্যুৎ কেন্দ্রের তথ্য চেয়েছে পর্যালোচনা কমিটি ওয়াশিংটন-নিউইয়র্ক সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়কারী গ্রেফতার সেপ্টেম্বরে গণপিটুনিতে ২৮ জনের মৃত্যু হিলিতে আগাম ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসি মেহেরপুরে সড়কে গাছ ফেলে গণডাকাতি, যাত্রীদের মারধর অতিভারী বৃষ্টির পূর্বাভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ইসরায়েলি বিমান হামলায় বৈরুতে ব্যাপক বিস্ফোরণ হঠাৎ ‘রিসেট বাটন’ নিয়ে কেন এত আলোচনা? দুপুরে ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে: হাসনাত টাঙ্গাইলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ৪ আমিরাতে ৬৫ কোটি টাকার লটারি জিতলেন প্রবাসী বাংলাদেশি মাসুদ বিশ্বাসের সম্পদের খোঁজে ১১ দেশে চিঠি সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র গ্রেপ্তার নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ডি-৮ শীর্ষ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ

ইসরায়েলি বিমান হামলায় বৈরুতে ব্যাপক বিস্ফোরণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েলি বোমা হামলায় বৈরুত বিমানবন্দরের ঠিক বাইরে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। খবর বিবিসির। 

তবে ইসরায়েলের এই হামলায় লক্ষ্য কী ছিল সেটি এখনও স্পষ্ট না। বিবিসি বলছে, রাজধানীতে বিমানবন্দরের এই দাহিয়েহ এলাকার সীমানা হিজবুল্লাহর শক্ত ঘাঁটি।

অন্যদিকে হিজবুল্লাহর বিরুদ্ধে চালানো আক্রমণে লেবাননের দক্ষিণে দেশটির দুই সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে লেবাননের সেনাবাহিনী। আরও ২০টি শহর ও গ্রামকে খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েল। 

ইসরায়েলি সামরিক বাহিনী এনিয়ে কোনো মন্তব্য করেনি। তবে জানিয়েছে যে তাদের সেনারা সীমান্তের কাছে হিজবুল্লাহ যোদ্ধাদের হত্যা করেছে। হিজবুল্লাহ বলছে, তারা সীমান্তের দুই দিক থেকে ইসরায়েলি সেনাদের নিশানা করেছে।

আক্রমণের তৃতীয় দিন বৃহস্পতিবার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে লেবানিজ সেনাবাহিনীর সৈন্যদের ওপর এই প্রাণঘাতী হামলা চালানো হয়। দেশটির সেনাবাহিনী বলেছে, তাইবেহ গ্রামে লেবানিজ রেড ক্রসের সঙ্গে উচ্ছেদ ও উদ্ধার অভিযান চলাকালীন ইসরায়েলি শত্রুর আগ্রাসনের ফলে প্রথম ঘটনায় একজন সৈন্য নিহত এবং অন্য একজন আহত হয়।

রেড ক্রস জানিয়েছে, তাদের চারজন স্বেচ্ছাসেবকও সামান্য আহত হয়েছে আর তাদের চলাচল জাতিসংঘ শান্তিরক্ষীদের সঙ্গে সমন্বয় করা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আঞ্চলিক রাজধানী নাবাতিহসহ দক্ষিণের আরও দুই ডজন শহর ও গ্রামের বাসিন্দাদের নিজ নিরাপত্তার স্বার্থে অবিলম্বে চলে যেতে বলেছে বলে খবর এসেছে।

মঙ্গলবার যাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তারা সবাই লিটানি নদীর উত্তরে থাকে, যা সীমান্ত থেকে প্রায় ৩০ কিলোমিটার (১৮ মাইল) দূরে অবস্থিত। আক্রমণের আগে, ২০০৬ সালে তাদের শেষ যুদ্ধের অবসান ঘটানো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি রেজ্যুলেশন অনুসারে ইসরায়েল লিটানি থেকে হিজবুল্লাহর সরে যাওয়ার দাবি জানায়।

বৈরুত থেকে বিবিসির সঙ্গে কথা বলার সময় লেবাননে বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর ম্যাথিউ হলিংওয়ার্থ সেখানকার পরিস্থিতিকে ভয়াবহ বলে বর্ণনা করেন।

তিনি বলেছেন, দক্ষিণ শহরতলির উপর কালো ধোঁয়া উড়ছে। প্রতিদিন সকালে আমরা যখন কাজে আসি তখন থেকে শুরু করে সারা দিন ধরে তা দেখি। শহরের চারপাশে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বাস্তুচ্যুত হয়েছে। দক্ষিণে এবং দক্ষিণ শহরতলিতে চলা যুদ্ধ থেকে পালানো মানুষের গাড়ি সব জায়গায় ছড়িয়ে আছে। সবখানে যানজট, মানুষ বাইরে ঘুমাচ্ছে।

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির লেবাননের কান্ট্রি ডিরেক্টর হুয়ান গ্যাব্রিয়েল ওয়েলস জানান, তার সংস্থার জরিপ অনুযায়ী সরকার পরিচালিত আশ্রয়কেন্দ্রে বাস্তুচ্যুতদের প্রায় অর্ধেকই ১৫ বছরের কম বয়সী শিশু। 

বৃহস্পতিবার ইসরায়েলি বিমান বাহিনী হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতর, অস্ত্র উৎপাদন সাইট, অস্ত্র সংরক্ষণ ব্যবস্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের তথ্যমতে, হিজবুল্লাহকে লক্ষ্য করে দুই সপ্তাহের ইসরায়েলি হামলা ও অন্যান্য আক্রমণে লেবাননে ১ হাজার ৩০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে এবং এক মিলিয়নেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

গাজায় যুদ্ধে আন্তঃসীমান্ত লড়াইয়ের প্রায় এক বছর পর ইসরায়েল এই আক্রমণ চালিয়েছে। আর এর কারণ হিসেবে বলছে, হিজবুল্লাহর রকেট, ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার কারণে বাস্তুচ্যুত সীমান্ত এলাকার বাসিন্দাদের নিরাপদে ফিরে আসা তারা নিশ্চিত করতে চায়। 

হিজবুল্লাহ একটি শিয়া ইসলামপন্থী সামরিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠন যা লেবাননে উল্লেখযোগ্য ক্ষমতার মালিক। ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশ একে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করে। 

আইডিএফ বৃহস্পতিবারও ঘোষণা করেছে যে তাদের বিমান দক্ষিণ লেবাননে এবং অস্ত্র সংরক্ষণ ব্যবস্থা ও নজরদারি পোস্টসহ ২০০টি হিজবুল্লাহ সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। বিনতে জবিলের পৌরসভা ভবনে হানা আঘাতে প্রায় ১৫ জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে বলে জানায় তারা।  

পরে তারা জানায় যে বিমান ও পদাতিক বাহিনী দ্বারা পরিচালিত যৌথ অভিযানের সময় তিন হিজবুল্লাহ কমান্ডারের একটি আবাসন কাঠামো ধ্বংস করা হয়েছে।  

হিজবুল্লাহ বৃহস্পতিবার সন্ধ্যায় জানিয়েছে, তার যোদ্ধারা দিনের বেলায় কিছু সীমান্তবর্তী গ্রামে অগ্রসর হওয়ার জন্য ইসরায়েলি কমান্ডোদের ব্যর্থ প্রচেষ্টা প্রতিহত করেছে। গোষ্ঠীটি আরও বলেছে, তারা সীমান্তের অন্য দিকে শত্রু জমায়েত এবং বাড়িগুলোকে লক্ষ্যবস্তু করেছে, পাশাপাশি উত্তর ইসরায়েলের ভেতরে রকেট নিক্ষেপ চালিয়ে যাচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com