সোমবার, ০১ জুলাই ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চালু হলো আদানির বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট জাতীয় ক্রাশ হয়ে যা বললেন তৃপ্তি ইউজিসির প্রফেসর হলেন অধ্যাপক লুৎফুল হাসান ও জেবা ইসলাম খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে ফের ঢাবিতে বিক্ষোভ নড়াইলে বজ্রপাতে প্রাণ গেলো ৩ জনের অনলাইনে জঙ্গি তৎপরতা পুলিশের বড় চ্যালেঞ্জ : ডিএমপি কমিশনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে: প্রধানমন্ত্রী সুরমা-কুশিয়ারা ফের বিপৎসীমার ওপরে, পানি বাড়ছে সিলেটের সব নদীতে প্রথম ধাপে কট্টর ডানপন্থিদের কাছে হারতে যাচ্ছে ম্যাক্রোঁর দল হলি আর্টিজানে হামলার ভয়াবহ সেই দিন আজ আমরা সাংবাদিকদের অনুরোধ জানিয়েছি, অর্ডার করিনি : এসবি প্রধান বাংলাদেশের অভ্যুদয় ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাবি দেশে আর কখনোই জঙ্গিবাদ-মৌলবাদের উত্থান হবে না : র‌্যাব ডিজি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে সব বিভাগে ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট ‘সুন্দরবনের মধু’ বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে নিত্যপণ্যের দাম নাগালে রাখতে কর্পোরেট নির্ভরশীলতা কমাতে হবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি

আবারও ব্যাংকে হ্যাকারদের হানা : সুইফট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৩ মে, ২০১৬
  • ১২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশের রিজার্ভ চুরির মতো এবার একটি বাণিজ্যক ব্যাংক হ্যাকারদের ম্যালওয়্যার হামলার শিকার হয়েছে বলে সতর্ক করে দিয়েছে সুইফট। সুইফটের মুখপাত্র নাতাশা টেরানের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

বিশ্বব্যাপী ১১ হাজার ব্যাংকের সমন্বয়ে গঠিত বেলজিয়ামভিত্তিক সেবাদান প্রতিষ্ঠান সুইফট। এর মুখপাত্র নাতাশা জানিয়েছেন, সাইবার হামলার শিকার এবারের ব্যাংকটি একটি বাণিজ্যিক ব্যাংক। তবে ব্যাংকের কোনো নাম জানাননি তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যাংক থেকে কোনো টাকা খোয়া গেছে কি না কিংবা গেলে তার পরিমাণ কতো- এসব প্রশ্নেরও স্পষ্ট কোনো উত্তর মেলেনি তাৎক্ষণিকভাবে।

গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সে সরিয়ে নেওয়া হয়।

ওই ঘটনার পর সদস্য ব্যংকগুলোকে সতর্ক করে সুইফট এর আগে বলেছিল, বাংলাদেশের বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা নয়। তবে আন্তঃব্যাংক লেনদেনে মূল যে মেসেজিং সিস্টেম ব্যবহার করা হয়, তা ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়নি বলেও সুইফটের পক্ষ থেকে দাবি করা হয়।

সুইফট বলছে, দ্বিতীয় ক্ষেত্রে হামলাকারীরা একটি ‘ট্রোজান পিডিএফ রিডার’ ব্যবহার করেছিল যাতে তাদের পিডিএফ রিপোর্ট নিপূণভাবে লুকাতে সাহায্য করে।

সুইফট এক বিবৃতিতে বলেছে, আক্রান্ত দ্বিতীয় ব্যাংকটির ক্ষেত্রেও দেখা গেছে, সুনির্দিষ্ট কাজ ও নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে হ্যাকাররা ভালো ধারণা রাখে। বাইরের হ্যাকারদের পাশাপাশি ব্যাংকের ভেতরের লোকও এতে জড়িত থাকতে পারে।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com