শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড চাঁদপুরে, জেলাজুড়ে জলাবদ্ধতা হাইতিতে অপরাধী চক্রের হামলায় শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে ৭০ ঘুরে দাঁড়ানোর চেষ্টা পুলিশের, এখনো কর্মস্থলে অনুপস্থিত ১৮৭ জন খালেদা জিয়ার বাসভবনে বালুর ট্রাক, মামলা হলো হাসিনার বিরুদ্ধে দুর্গাপূজার ছুটিতে ঢাকা-কক্সবাজার রুটে ৭ বিশেষ ট্রেন শেরপুরে বন্যায় ২ জনের মৃত্যু, নিখোঁজ তিন চুক্তি করেও চাল না দেওয়া মিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ৫ বিভাগে অতিভারী বৃষ্টির আভাস, চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা মেয়েকে হত্যার পর মরদেহ নিয়ে বসেছিলেন মা ৪ হাজার টাকার সুদ দেড় লাখ! জমি লিখে নেন এনজিও মালিক বিশ্ব শিক্ষক দিবস আজ ভারতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩৬ মাওবাদী নিহত প্রধান উপদেষ্টার সঙ্গে আজ সংলাপে বসছে বিএনপি সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই জটিলতায় স্বপ্নভঙ্গ ১৮ হাজার শ্রমিককে সুখবর দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২ হাজার ছাড়িয়েছে দুদক সংস্কার কমিশনের সদস্য হলেন যারা শেরপুরে তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা ১১টি বিদ্যুৎ কেন্দ্রের তথ্য চেয়েছে পর্যালোচনা কমিটি

আঙিনায় আলুবোখারা চাষে সফলতা

গাজীপুর প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

পোলাও, বিরিয়ানি, মুরগির রোস্ট, খাসির রেজালা, আচারসহ নানা পদের খাবারে মসলা হিসেবে ব্যবহৃত হয় আলুবোখারা। 

খাবারের স্বাদে ভিন্নতা আনতে মসলাজাতীয় এ ফলের বহুবিধ ব্যবহার রয়েছে। ফলটির ব্যাপকভাবে পরিচিত হলেও দেশীয় পরিবেশে এর গাছ খুব একটা দেখা যায় না। বিভিন্ন দেশ থেকে শুকনা বা প্রক্রিয়াজাত অবস্থায় আলুবোখারা আমদানি করেন ব্যবসায়ীরা। পরে পৌঁছায় রসনাবিলাসীদের পাতে।

গাজীপুরের শ্রীপুরের কেওয়া পূর্বখণ্ড গ্রামের দেলোয়ার হোসেনের স্ত্রী সেলিনা বাড়ির আঙিনায় আলুবোখারা গাছ রোপণ করে সফলতা পেয়েছেন।

তিনি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গভর্নিং বডির সদস্য। নিজের বাড়ির আঙিনায় লাগানো একটি আলুবোখারাগাছ থেকে প্রতি মৌসুমে ১৫ কেজি করে ফল পাচ্ছেন সেলিনা। গাছটি রোপন করেছেন পাঁচ বছর আগে, ফল সংগ্রহ করছেন তিন বছর ধরে। 

প্রায় ১২ ফুট উঁচু আলুবোখারা গাছটিতে লাল, গাঢ় খয়েরি এবং লালচে হলুদ ফলে ভরপুর। সবুজ পাতার ফাঁকে মাঝারি আকারের বরইয়ের মতো দেখতে আলুবোখারা ফলগুলো তারার মতো সেজে আছে।

পাকা অবস্থায় আলু বোখারা টক-মিষ্টি স্বাদের হয়। পাকার শুরুতে স্বাদ কিছুটা আমলকীর মতো। পুরোপুরি গাঢ় খয়েরি হলে ফলটি পেকেছে বলে ধরে নেওয়া হয়। ফলগুলো পুরোপুরি গোলাকার হলেও বোঁটা থেকে শেষ প্রান্ত পর্যন্ত এক পাশে কিছুটা খাঁজকাটা হয়। 

সেলিনা খাতুন জানান, প্রতিবছর ফেব্রুয়ারি মাসের শুরুতে আলুবোখারা গাছে সাদা সাদা ফুল আসতে শুরু করে। জুন মাসের শুরুর দিকে গাছ থেকে ফল সংগ্রহ করা যায়। গাছে ফুল ধরা শুরু করলে সব পাতা ঝরে যায়। এ সময় ফুলভর্তি গাছ অন্য রকম সৌন্দর্য ছড়ায়।

তিনি বলেন, ‘২০২২ সাল থেকে গাছটি থেকে প্রচুর আলুবোখারা ফল মিলছে। প্রতিবছর ১৩ থেকে ১৫ কেজির মতো আলুবোখারা সংগ্রহ করা যাচ্ছে। এবার এখনো ফল সংগ্রহ শুরু করিনি। ফলন দেখে মনে হচ্ছে বিগত বছর থেকে এবার বেশি ফলন পাওয়া যাবে।’

ভারতের কাশ্মীর, হিমালয়, পাকিস্তান, আফগানিস্তান এবং ইরানে প্রচুর পরিমাণে আলুবোখারার চাষ হয়। বর্তমানে বাংলাদেশেও এর চাষ শুরু হয়েছে। তবে ব্যপকহারে বাণিজ্যিকভাবে এখনো তেমন চাষাবাদ দেখা যায়নি।

পুষ্টি বিশেষজ্ঞদের মতে ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ আলু বোখারায় রয়েছে ফ্যাট, প্রোটিন, ভিটামিন এ, বি, সি, কে এবং ই। এছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারের ঝুঁকি কমায়।

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com